• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

যেদিন কোহলি করেছিলেন কুর্নিশ


পার্থ প্রতীম রায়
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২, ০১:৫৭ পিএম
যেদিন কোহলি করেছিলেন কুর্নিশ

বিরাট কোহলি! নামটা শুনলেই মাথায় আসবে ব্যাট হাতে রানের ফোয়ারা ফোটানো কেউ। শুধু তাই নয়, মাঠের ভেতরের আগ্রাসী চেহারার কথাটাও মনের অজান্তেই চোখের সামনে ভেসে উঠবে। প্রতিপক্ষের প্রতি আগ্রাসী আচরণের পর বিরাট কোহলি কারও প্রতি মাথানত করতে পারেন, এই ভাবনাটা হয়তো স্বয়ং কোহলিও ভাবতে পারেন না। অবশ্য সবাইকে অবাক করে নিজের সেই আগ্রাসী আচরণ দূরে ঠেলে জনসম্মুখে নিজেকে নত করেছিলেন কোহলি। সেটা তার আইডল শচীন টেন্ডুলকারের সামনে।

বর্তমান তাবৎ দুনিয়ায় অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি। ক্রিকেটের যে কোনো সংস্করণে বর্তমানে তার চেয়ে ভালো কাউকে খুঁজে পাওয়াটা দুষ্কর। সবাইকে অবাক করে ব্যাট হাতে সেই কাজটিই করে যাচ্ছেন কোহলি। হয়তো হালের বাবর আজম, কেন উইলিয়ামসন, জো রুটরা পারফর্ম করলেও কোহলির টানা দারুণ ফর্মে তারাও যেন কোথাও না কোথাও ম্লান হয়েছেন।

ব্যাটার কোহলি যখন ব্যাটিংয়ে নামেন তখন প্রতিপক্ষের জার্সিতে কে আছেন কিংবা কে বোলিং করছেন, সেই ভাবনাটা দূরে সরিয়ে ভয়ডরহীনভাবে নিজের মতো করে ব্যাট চালান।

তার সাবলীল এই ব্যাটিংয়ে সবারই ধারণা হয়তো ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারের ব্যাটিং রেকর্ডের একমাত্র দাবিদার এই কোহলিই। সেই উত্তর জানতে অপেক্ষাটা সময়ের। শচীনকে টপকাতে পারবেন কি-না সেই প্রশ্নের উত্তরের অপেক্ষা থাকলেও এই ক্রিকেট গ্রেটের প্রতি শ্রদ্ধা কিংবা সম্মান কোনোটারই কমতি নেই কোহলির।

সেটারই প্রতিফলন ঘটেছে বিখ্যাত ইডেন গার্ডেন্সে। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে অর্ধ শতক করারই পর শচীনের প্রতি কোহলির শ্রদ্ধা আর সম্মানের বিষয়টি এসেছিল আলোচনায়। সম্ভবত একমাত্র শচীন ছাড়া কারো প্রতিই প্রকাশ্যে এভাবে মাথা নত করেননি বিরাট কোহলি।

কোহলির করা ওই  অর্ধ শতকে টি-টোয়েন্টি বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে জয় তুলে নেয় ভারত। এই ম্যাচের আগে এশিয়া কাপেও চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষেও খেলেন ৪৯ রানের এক ইনিংস।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে শুরুর ম্যাচটাই নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি কোহলি। প্রথম ম্যাচে না পারলেও পাকিস্তানের বিপক্ষে ঠিকই জ্বলে উঠেছিলেন ভারতীয় ক্রিকেটের এই পোস্টার বয়।

চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে হাফ সেঞ্চুরি করার পর এক ব্যতিক্রমধর্মী উদযাপণে সবার নজর কাড়েন। মাথা নত করে কুর্নিশ জানান ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারকে।

লং অফে করা দারুণ এক কাভার ড্রাইভে নিজের হাফ সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি। এই হাফ সেঞ্চুরির পরই মাথা নত করে এই কুর্নিশ জানান। স্কুল বাদ দিয়ে যেই শচীনের খেলা দেখার জন্য রাস্তায় দাঁড়িয়ে থাকতেন কোহলি, সেই শচীনই ওইদিন ছিলেন ইডেন গার্ডেন্সের গ্যালারিতে। উপভোগ করছিলেন নিজের উত্তরসূরিরর খেলা। মন্ত্রমুগ্ধ হয়ে শুধু খেলাই উপভোগ করছিলেন না, কোহলির প্রতি গুণমুগ্ধও হয়ে ছিলেন।

বিরাট কোহলির এই মাথানত করার বিষয়টি সবাইকে অবাক করায় ম্যাচ শেষে এটা নিয়ে উঠেছিল প্রশ্ন। প্রশ্নের উত্তরে অবশ্য কোনো রাখঢাক রাখেননি কোহলি। জানিয়ে দেন, ঠিক কেন শচীনের প্রতি তার এই মাথা নত করা।

Virat Kohli credits Sachin Tendulkar for turnaround after dismal 2014  England tour

প্রেস মিটে কোহলি বলেন, “অনুভূতি বলে বোঝাতে পারবো না। স্ট্যান্ডে আমার ভাই বসেছিলেন। সবচেয়ে বড় কথা, শচীন পাজিও সেখানে বসে খেলা দেখছিলেন। শচীন পাঁজিকে আমি বছরের পর বছর ভারতের জন্য নিজের সর্বস্বটা দিয়ে খেলতে দেখেছি। ওনার জন্য লোকেরা চিৎকার করছে, এটাও দেখেছি। আজ উনি আমার জন্য চিৎকার করেছেন ওখানে বসে। আমি ওনাকে আনন্দের একটা উপলক্ষ্য এনে দিতে পেরেছি।’

ক্যারিয়ার শুরুর বহু আগে থেকেই শচীনের দারুণ ভক্ত কোহলি। তার মতে, শচীনকে খুশি করতে পারার মতো বড় প্রাপ্তি আর কিছুতেই নেই। বলেন, “একজন তরুণ হিসেবে আমি ক্রিকেটকে ভালোবেসেছি ওনার জন্য। ওনার সামনে দাড়িয়ে আমি কিছু একটা করেছি, যাতে উনি খুশিও হয়েছেন। ওনাকে খুশী করতে পারাটা আমার জীবনের বড় একটা প্রাপ্তি। আমি ওনার কাছে কৃতজ্ঞ আর এটা আমার জন্য আবেগেরও বিষয়।”

কোহলির শচীনের প্রতি ভালোবাসা ওটাই প্রথম নয়। ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জয়ের পর কোহলির কাঁধে চড়েই ওয়াঙ্খেড় স্টেডিয়ামের চারপাশে ঘুরেছিলেন টেন্ডুলকার। তখন কোহলি বলেছিলেন, “এই মানুষটা ২১ বছর ধরে ভারতের এক’শ কোটি মানুষের ভার নিজের কাঁধে বহন করেছেন। আজ তাকে কাঁধে নেওয়াটা আমাদের দায়িত্ব।”

Link copied!