• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

শিপিং কন্টেইনারে ‘স্টেডিয়াম ৯৭৪’


পার্থ প্রতীম রায়
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২, ০৫:৫০ পিএম
শিপিং কন্টেইনারে ‘স্টেডিয়াম ৯৭৪’

বড় কোনো টুর্নামেন্টকে সামনে রেখে আয়োজক দেশের নতুন স্টেডিয়াম তৈরির বিষয়টি মোটেও নতুন নয়। টুর্নামেন্ট শেষে ভেঙে ফেলা হবে, এমন ঘোষণা দিয়ে স্টেডিয়াম নির্মাণের কাজটিও কেউই করে না। এই ব্যতিক্রমী কাজটিই করেছে কাতার বিশ্বকাপ ফুটবল আয়োজক কমিটি। এমন ঐতিহাসিক ঘোষণার পরিপ্রেক্ষিতে কাতার কর্তৃপক্ষ নির্মাণ করেছে ‘স্টেডিয়াম ৯৭৪’। বিশ্বের প্রথম অস্থায়ী স্টেডিয়াম এটি।

স্প্যানিশ প্রতিষ্ঠান স্প্যানিশ স্টুডিওর (এসসি) নকশাবিদ ফেনভিক ইরিব্যারেন নকশা করেছেন এই স্টেডিয়ামের। তার তত্তাবধনেই সম্পন্ন হয়েছে স্টেডিয়ামটির নির্মাণকাজ। শিপিং কন্টেইনারে তৈরি করায় নির্মাণ খরচ ও সময় যেমন বাঁচিয়েছে ঠিক তেমনি কমিয়েছে আবর্জনার পরিমাণও।

স্টেডিয়াম ৯৭৪ তৈরির সময় থেকেই লক্ষ্য রাখা হয়েছে যাতে পরিবেশের কোনো ক্ষতি না হয়। এই কারণে স্টেডিয়ামটি অর্জন করেছে টেকসই লক্ষ্যমাত্রা। এছাড়াও স্টেডিয়ামকে ‘গ্রিন টেকনোলজি’-তে ৬ তারকা হিসেবে স্বীকৃতিও দেওয়া হয়েছে।

স্টেডিয়ামের বিষয়ে নির্মাণ প্রতিষ্ঠান এসসি চেয়ারম্যান ইয়াসির আল জামাল বলেন, “স্টেডিয়াম ৯৭৪ টেকসই ও উদ্ভাবনের প্রতীক। আমাদের জন্য এটা গর্বের বিষয়। বিষয়টি আয়োজক হিসেবে আমাদের জন্য গর্বেরও বটে। অনেকেই হয়তো ভবিষ্যতে মেগা ইভেন্ট আয়োজনে এই পথ অনুসরণ করবে।”

কাতারের রাজধানী দোহা থেকে ১০ কিলোমিটার পূর্বের উপকূলীয় শহর রাস আবু আবাউদে নির্মাণ করা হয়েছে এই স্টেডিয়ামটি। এখানে এক সঙ্গে বসে ৪০ হাজার দর্শক খেলা উপভোগ করতে পারবে। বিশ্বে এই স্টেডিয়ামটিই প্রথমবারের মতো ভেঙে ফেলার জন্য তৈরি করা হয়েছে।

এই স্টেডিয়ামটি তৈরি করে ৯৭৪ টি শিপিং কন্টেইনার ব্যবহার করা হয়েছে। এছাড়াও কাতারের আন্তর্জাতিক টেলিফোন কোড ৯৭৪ হওয়ায় এই স্টেডিয়ামটির নামকরণ করা হয়েছে ‘স্টেডিয়াম ৯৭৪’।

অতিরিক্ত গরমের কারণে জুন-জুলাই থেকে সরিয়ে কাতার বিশ্বকাপ আয়োজন করা হচ্ছে বছরের শেষভাগে নভেম্বর-ডিসেম্বরে। এরপরেও কাতারের অতিরিক্ত গরম নিয়ে ফুটবলার ও সংশ্লিষ্টদের মধ্যে রয়েছে ভীতি। কন্টেইনার নির্মিত ‘স্টেডিয়াম ৯৭৪’ স্টেডিয়ামে গরমের প্রভাব বেশি থাকবে বলে ধারণা ছিল সবার।

সবার চিন্তা কমিয়ে বিশ্বকাপের আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে, কন্টেইনার নির্মিত হলেও এখানে প্রাকৃতিকভাবে বায়ু চলাচলের ব্যবস্থা করা হয়েছে। অতিরিক্ত কোনো শীতাতাপ নিয়ন্ত্রিত যন্ত্রের ব্যবহার হবে না।

বিশ্বকাপ উপলক্ষ্যে মধ্যপ্রাচ্যের দেশ কাতারের কন্টেইনার দিয়ে এই স্টেডিয়ামের একটি বিশেষ কারণও রয়েছে। আরব সাগরের তীরে গড়ে ওঠা দেশটির উন্নয়নে অন্যতম বড় ভূমিকা রয়েছে সমুদ্র বন্দরের। সাগরতীরে গড়ে ওঠা ওই বন্দরগুলোতে মালামাল পরিবহন করা হয় এই শিপিং কন্টেইনারে করেই। কাতারের উন্নয়নের এইদিকটি সবাইকে জানাতেই মূলত শিপিং কন্টেইনার দিয়ে তৈরি করা হয়েছে ‘স্টেডিয়াম ৯৭৪’।

বিশেষ এক অনুষ্ঠানের মাধ্যমে ২০২১ সালের ২০ নভেম্বর উদ্বোধন হয় স্টেডিয়ামটি। এই মাঠে বিশ্বকাপের মোট ৭ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এছাড়াও বিশ্বকাপ চলাকালীন এই মাঠে ফ্যাশন শো ও কনসার্ট আয়োজনের সিদ্ধান্তও নেওয়া হয়েছে। ১৬ ডিসেম্বর আয়োজিত হবে এই বিশেষ দুই অনুষ্ঠান। স্টেডিয়ামকে স্মরণীয় করে রাখতেই করা হয়েছে এই আয়োজন।

‘স্টেডিয়াম ৯৭৪’-এ আয়োজন করা ফ্যাশন শো-তে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ১০০ টি ব্র্যান্ড অংশ নিবে। যার মধ্যে বিশ্বের নামি-দামি বিভিন্ন ব্র্যান্ডও থাকবে বলে নিশ্চিত করেছে আয়োজকরা।

বিশেষভাবে তৈরি হওয়া স্টেডিয়ামটি যাতে কাতারে আসা সব দর্শক ও সমর্থকদের নজর কাড়ে সেদিকে লক্ষ্য রেখেছে দেশটি। এ কারণে দোহা পোর্ট, হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর ও দোহা সমুদ্র বন্দরের একদম সন্নিকটে স্টেডিয়ামটি বানানো হয়েছ। বিমানবন্দর বা সমুদ্র বন্দর থেকে দোহা শহরে যাওয়ার পথে কারও নজর না এড়ায় এই স্টেডিয়াম।

Link copied!