• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

না খেলেই ১২ হাজার কোটি টাকা করে পাচ্ছে রিয়াল ও বার্সা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২৩, ০১:১৩ পিএম
না খেলেই ১২ হাজার কোটি টাকা করে পাচ্ছে রিয়াল ও বার্সা
ছবি: প্রতীকী

বেশ ভালো এক খবর। স্প্যানিশ ফুটবল লিগের দুই জায়ান্ট বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ ক্লাব। ইউরোপিয়ান সুপার লিগ (ইএসএল)। ২০২১ সালে মাঠে গড়ানোর কথা ছিল। তাতে আগ্রহী ছিল ইউরোপের বড় ক্লাবগুলো। তবে ফিফা-উয়েফার নিষেধাজ্ঞায় সবাই পিছুটান দিলেও থেকে যায় রিয়াল ও বার্সেলোনা। ইউরোপের সর্বোচ্চ আদালত ফিফা ও উয়েফার নিষেধাজ্ঞাকে বেআইনি ঘোষণা করায় বিশাল অঙ্কের রয়্যালটি পেতে যাচ্ছে স্পেনের ক্লাব দুটো।

গত বৃহস্পতিবার ইউরোপের সর্বোচ্চ আদালত ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসের এই রায়ে তাই ইএসএল আয়োজনে আর কোনো বাধা থাকছে না। তবে সুপার লিগ কবে নাগাদ আলোর মুখ দেখবে সেটি এখনও জানা যায়নি।

ঐতিহাসিক রায়ের পর আয়োজক কর্তৃপক্ষ ৬৪ দলের তিন স্তরের ফরম্যাটও ঘোষণা করেছে। আর প্রতিযোগিতাটি মাঠে গড়ালেই রিয়াল ও বার্সার কোষাগারে চলে যাবে ১০০ কোটি ইউরো করে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ হাজার ১১৫ কোটি ৭৮ লাখ টাকা। এমনটাই জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম মুন্ডো দেপোর্টিভো।

তবে এমন সিদ্ধান্তে কপাল পুড়তে পারে অন্য ক্লাবগুলোর। স্প্যানিশ সংবাদমাধ্যম দারিও স্পোর্ত ও পালকো২৩ জানিয়েছে, সুপার লিগের প্রতিষ্ঠাতা ক্লাবগুলো একটি চুক্তি স্বাক্ষর করেছিল। সেখানে স্পষ্ট উল্লেখ ছিল, কোনো কারণে ক্লাবগুলো খেলতে না চাইলে বা প্রকল্প ছেড়ে চলে গেলে ৩০ কোটি ইউরো করে (৩ হাজার ৬৩০ কোটি টাকা) জরিমানা দিতে বাধ্য থাকবে। 

উল্লেখ্য, ২০২১ সালে ইউরোপের ১২ ক্লাব নিয়ে প্রথম সুপার লিগ আয়োজনের চেষ্টা করে প্রোমোটার সংস্থা এ২২ স্পোর্টস। যদিও ফিফা-উয়েফার বাধার মুখে প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহার করে নেয় ইংলিশ ক্লাব ম্যানইউ, ম্যানসিটি, লিভারপুল, টটেনহাম, আর্সেনাল ও চেলসি, ইতালিয়ান জুভেন্টাস, ইন্টার মিলান ও এসি মিলান এবং স্পেনের অ্যাথলেটিকো মাদ্রিদ।
 

Link copied!