• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

বর্ণবাদবিরোধী ম্যাচেও বর্ণবাদের অভিযোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৮, ২০২৩, ০৪:১৫ পিএম
বর্ণবাদবিরোধী ম্যাচেও বর্ণবাদের অভিযোগ

স্পেনে ১০ বারের মতো বর্ণবাদের শিকার হয়েছিলেন রিয়াল মাদ্রিদে খেলা ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিয়াস জুনিয়র। দেশটির লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে খেলার সময় বানর বলেন ক্লাবটির সমর্থকরা। তবে শুধু বানর বলেই থেমে থাকেনি তারা রিয়াল তারকার মৃত্যু কামনাও করেন ভ্যালেন্সিয়ার সমর্থকরা। কষ্টে মাঠে কেঁদে ফেলেন ভিনি। এজন্য বর্ণবাদের প্রতিবাদে আফ্রিকান দুইটি দেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। যার একটি ছিল গত কাল।

শনিবার (১৭ জুন) বাংলাদেশ সময় রাত দেড়টায় গিনির বিপক্ষে মাঠে নামে ব্রাজিল। ম্যাচে বর্ণবাদের শিকার ভিনিসিয়াস গোল করেন, জালের দেখা পান রদ্রিগোও। ৪-১ গোলের বড় জয় পায় লাতিন দেশটি।

ভিনিসিয়াস জুনিয়রের বন্ধু ফেলিপ সিলভা গিনির বিপক্ষে ব্রাজিলের প্রীতি ম্যাচের আগে বর্ণবাদী ঘটনার লক্ষ্যবস্তু হয়েছিলেন। মাঠে যখন বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদে কালো জার্সি পরে মাঠে নামে ভিনিসিয়াসরা, ঠিক সেই সময়ে স্টেডিয়ামে প্রবেশের মুখে ব্রাজিলিয়ান খেলোয়াড়ের বন্ধু নিরাপত্তাকর্মীর দ্বারা বাজে আচরণের শিকার হন।

ম্যাচটিকে প্রকৃতপক্ষে বর্ণবাদ বিরোধী প্রীতি ম্যাচ হিসেবে খেলা হয়েছিল যেখানে ব্রাজিল তাদের ইতিহাসে প্রথমবারের মতো অল-ব্ল্যাক কিট পরেছিল। ভিনিসিয়াস বারবার স্পেনে বর্ণবাদের শিকার হয়েছেন এবং সম্প্রতি মে মাসে একটি লিগ ম্যাচে ভ্যালেন্সিয়ার ভক্তদের দ্বারা বাজে আচরণের শিকার হওয়ার পরে ফুটবল বিশ্বে সমর্থন পান।

ব্রাজিলের ম্যাচের আগে বার্সেলোনার এসপানিওলের স্টেডিয়ামে প্রবেশ করার সময় একজন নিরাপত্তারক্ষী দ্বারা সিলভা বাজে আচরণের শিকার হন। সিলভা ভিনিসিয়াসের উপদেষ্টা হিসেবেও কাজ করেন। তিনি মাঠে প্রবেশের সময় নিরাপত্তারক্ষী একটি কলা বের করে তার দিকে ইঙ্গিত করে বলেছেন, "হাত উপরে তুলুন। আপনার জন্য এটাই আমার বন্দুক।"

খেলার পরে ভিনিসিয়াস টুইটারে নিজেই পোস্ট করে তার বন্ধুর হয়রানির খবর জানিয়েছেন এবং তিনি সিসিটিভি ফুটেজ কোথায় সেই প্রশ্নও তুলেছেন।

 

Link copied!