• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

ইকুয়েডর-নেদারল্যান্ডসের ড্রয়ে সবার আগে বাদ কাতার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২, ১২:০৪ এএম
ইকুয়েডর-নেদারল্যান্ডসের ড্রয়ে সবার আগে বাদ কাতার

প্রথম ম্যাচ জিতে বিশ্বকাপ মিশন শুরু করেছিল নেদারল্যান্ডস ও ইকুয়েডর। দ্বিতীয় ম্যাচে ধরে রাখতে পারেনি সেই ধারা। ১-১ গোলে ড্র করে মাঠ ছাড়তে হয়েছে দুই দলকে। ইকুয়েডর ও নেদারল্যান্ডস পয়েন্ট ভাগাভাগি করায় টুর্নামেন্ট থেকে ছিটকে গেল কাতার।

শুক্রবার (২৫ নভেম্বর) খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে সবার আগে শেষ ষোলো নিশ্চিত করার লক্ষ্যে মাঠে নামে ইকুয়েডর ও নেদারল্যান্ডস। দুই দল কাঙ্ক্ষিত জয় না পাওয়ায় শেষ পর্যন্ত ড্র করেই সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে। তারা শেষ ১৬ নিশ্চিত করতে না পারলেও স্বাগতিক কাতারের বিদায় ঘণ্টা ঠিকই বাজিয়ে দিয়েছে।

২০১০ বিশ্বকাপে স্বাগতিক দল হিসেবে গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছিল দক্ষিণ আফ্রিকা। সেটাই ছিল স্বাগতিকদের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার প্রথম ঘটনা। এক যুগ পর দক্ষিণ আফ্রিকার পাশে নাম লেখালো কাতার। এছাড়াও সেনেগালের কাছে হেরে প্রথম স্বাগতিক হিসেবে গ্রুপ পর্বে টানা দুই ম্যাচ হারের রেকর্ডও গড়েছে স্বাগতিক কাতার।

খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ ছিল নেদারল্যান্ডসের কাছে। তবে বলের আক্রমণে যেতে বারবারই ব্যর্থ হচ্ছিল লুই ফন হালের শিষ্যরা। অবশ্য ম্যাচে প্রথমেই এগিয়ে যায় ডাচরাই।

ম্যাচের ৬ষ্ঠ মিনিটে আগের ম্যাচের গোলদাতা গাকপোই এগিয়ে নেন স্বাগতিকদের। কাতার বিশ্বকাপে এটাই দ্রুততম গোল। এই গোলের পরই আক্রমণে ঝিমিয়ে যায় ডাচরা।

বিপরীতে বারবারই ডাচ রক্ষণকে চাপে ফেলেছে ইকুয়েডর। দ্বিতীয়ার্ধের শুরুতেই দলকে সমতায় ফেরান ইকুয়েডর তারকা এনার ভ্যালেন্সিয়া। পরে দুই দল চেষ্টা করলেও গোলের দেখা পায়নি। ইকুয়েডর বেশ কয়েকবার সুযোগ তৈরি করেছিল। কিন্তু ডাচরা নিতে পারেনি কোনো শট নিতে। ফলে ড্র করেই মাঠ ছাড়তে হয় দুই দলকে।

গ্রুপ ‘এ’-তে প্রত্যেক দলই খেলেছে দুইটি করে ম্যাচ। একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে উপরের দুই অবস্থানে আছে নেদারল্যান্ডস ও ইকুয়েডর। পয়েন্ট ও গোলব্যবধান সমান হওয়ায় র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে এক নম্বরে আছে নেদারল্যান্ডস। তিনে থাকা সেনেগালের পয়েন্ট ৩। স্বাগতিক কাতার খুলতে পারেনি রানের খাতা। তাদের অবস্থান ‘এ’ গ্রুপে সবার নীচে।

Link copied!