• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
চ্যাম্পিয়নস লিগ

ঘরের মাঠে বায়ার্নের বিপক্ষে হার পিএসজির


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৩, ০৪:০৭ এএম
ঘরের মাঠে বায়ার্নের বিপক্ষে হার পিএসজির

মাঠ ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) অথচ ম্যাচের পুরো সময় দাপট দেখালো সফরকারী জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ। শুরুতে ডিফেন্সিভ খেলা বায়ার্ন সময়ের সাথে বের হলো খোলস ছেড়ে আর পিএসজি হয়ে রইলো বড্ড অচেনা।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ঘরের মাঠে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ০-১ গোলে হেরেছে পিএসজি। ম্যাচের দ্বিতীয়ার্ধে পিএসজি গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মার ভুলে ব্যবধান গড়া গোলটি করেছেন কিংসলে কোমান।

গোলের ব্যবধান আরও বাড়তে পারতো যদি না দোন্নারুমা অবিশ্বাস্য কয়েকটি সেভ না করতেন। ম্যাচ জুড়ে দুর্দান্ত খেললেন অথচ ম্যাচে সবচেয়ে সম্ভাব্য সহজ শটটাই ঠেকাতে পারলেন না তিনি। অন্যদিকে ম্যাচজুড়ে একাধিক গোলের সুযোগও হাতছাড়া করেছে পিএসজি, গোল হজম করে কিলিয়ান এমবাপে নামিয়েও শেষ রক্ষা হয়নি।

এই জয়ে চ্যাম্পিয়নস লিগের চলতি আসরে শতভাগ জয়ের ধারা ধরে রাখল বায়ার্ন। অন্যদিকে সব প্রতিযোগিতা মিলিয়ে এটা পিএসজির তৃতীয় হার।

 শুরু থেকে আক্রমণে এগিয়ে থাকা বায়ার্ন প্রথম সুযোগ পায় তারা ৩০তম মিনিটে। তবে কোমানের ক্রসে থেকে করাএরিক মাক্সিম চুপো-মোটিংয়ের হেড লক্ষ্যভ্রষ্ট হলে সে সুযোগ হাতছাড়া হয় বায়ার্নের।

প্রথমার্ধের নির্ধারিত সময়ের দুই মিনিট আগে আরও একটু সুবর্ণ সুযোগ হাতছাড়া করে বায়ার্ন। জসুম কিমিচের গোলার মতো শট দুর্দান্ত দক্ষতায় ফিরিয়ে দেন পিএসজি গোলরক্ষক দোন্নারুম্মা।

বিরতির আগ মুহূর্তে মেসির ফ্রি-কিক প্রতিহত হয় বায়ার্নের রক্ষণে। পুরো প্রথমার্ধে যেখানে বায়ার্ন শট নিয়েছে ১০টি সেখানে পিএসজির এই একটি শটই ছিল।

বিরতি থেকে ফেরার আট মিনিটের মাথায় গোলের দেখা পায় বায়ার্ন। আলফানো ডেভিসের ক্রসে কোমানের আলতো ভুলি দোন্নারুম্মার হাতের তল দিয়ে চলে যায় পিএসজির জালে।  

গোল হজম করেই এমবাপেকে বদলি হিসেবে মাঠে নামান পিএসজি বস ক্রিস্টোফার গ্যালটিয়ের। ম্যাচের ৬২তম মিনিটে আরও একবার বায়ার্নকে হতাশ করেন দোন্নারুম্মা।  চুপো-মোটিংয়ের ওভারহেড কিক ফিরিয়ে দেন অবিশ্বাস্য দক্ষতায়।

ম্যাচের শেষ দিকে গোল শোধের জন্য মরিয়া হয়ে ওঠে পিএসজি। আক্রমণের পর আক্রমণ করতে থাকে বায়ার্নের রক্ষণে, এমবাপে মাঠে নামায় সে ধার আরও বেড়ে যায়।

৭৩তম মিনিটে গোলও পেয়ে গিয়েছিল পিএসজি। কিন্তু এমবাপের করা গোল অফসাইডের ফাঁদে পড়ে বাতিল হয়ে যায়। চার মিনিটের ব্যবধানে মার্কিনিয়োসের হেডের সামনে বাঁধা হয়ে দাঁড়ান বায়ার্ন গোলরক্ষক ইয়ান।

ম্যাচের যোগ করা সময়ে মেসিকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন বায়ার্নের বেঞ্জামিন পাভার্ড। তবে দশজনের দল নিয়েও শেষের কয়েক মিনিট লিড ধরে রাখতে সমস্যা হয়নি বায়ার্নের। অন্যদিকে ম্যাচের বাকি সময়ে একাধিক চেষ্টা করেও ম্যাচে সমতায় ফিরতে পারেনি বায়ার্ন।

৮ মার্চ বায়ার্নের মাঠে হবে ফিরতি লেগ। কোয়ার্টার ফাইনালে উঠতে শুধু জিতলেই হবে না গোল ব্যবধানেও এগিয়ে থাকতে পিএসজিকে। অন্যদিকে বায়ার্নের শুধু হার এড়ালেই চলবে। 

Link copied!