• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

নেইমার জানে ৫ ভাষা, মেসি মাত্র ২


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ১২:১৪ পিএম
নেইমার জানে ৫ ভাষা, মেসি মাত্র ২
মেসি ও নেইমার। ছবি: সংগৃহীত

বিশ্ব ফুটবলে আর্জেন্টিনা ও ব্রাজিল চিরপ্রতিদ্বন্দ্বী হলেও তাদের দুই নন্দিত তারকা ফুটবলারের মধ্যে কিন্তু গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। আর সেটা ক্রীড়ামোদীরা কমবেশি অবগত। তারা তো পেশাগত কারণে বিশ্বের বিভিন্ন দেশে লিগ খেলেছেন, বিশ্বকাপ খেলেছেন, ফুটবল বিষয়ক অনুষ্ঠানেও গেছেন। ফলে রপ্ত করেছেন নানা দেশের ভাষা। তবে ভাষা জানার বিষয়ে মেসির চেয়ে বেশ এগিয়ে রয়েছেন নেইমার। যেখানে নেইমার জানেন পাঁচ ভাষা, সেখানে মেসি জানেন মাত্র দুই ভাষা। 

ব্রাজিল থেকে শুরু, এরপর দেশ ছাড়িয়ে স্পেন, ফ্রান্স হয়ে এখন সৌদি আরব। ফুটবল খেলতে গিয়ে ভিন্ন ভিন্ন সংস্কৃতি, দেশ আর মানুষের সঙ্গে মিশে বেশ কিছু ভাষা রপ্ত করেছেন নেইমারের। গোটা পাঁচেক ভাষায় মনের ভাব প্রকাশ করতে পারেন তিনি।

ব্রাজিলের জাতীয় ভাষা পর্তুগিজ। মাতৃভাষা হিসেবে স্বাভাবিকভাবেই পর্তুগিজে বেশি স্বাছন্দ্য বোধ করেন নেইমার। স্প্যানিশ শিখেছেন ২০১৩ সালে স্পেনের ক্লাব বার্সেলোনায় নাম লেখানোর বছর তিনেক আগেই। স্পেনে বার্সেলোনায় খেলতে গিয়ে শিখেছেন কাতালান ভাষা। তবে পর্তুগিজ আর স্প্যানিশের মতো কাতালান অতটা ভালো বলতে পারেন না তিনি। 

নেইমার ২০১৭ সালে স্পেন ছেড়ে পাড়ি জমান ফ্রান্সে। সেখানে গিয়ে শিখেছেন ফ্রেঞ্চ ভাষা। প্যারিসের পিএসজি ক্লাবটির সতীর্থ কিলিয়ান এমবাপের সঙ্গে তার যোগাযোগের মাধ্যম ছিল স্প্যানিশ ভাষা। পর্তুগিজ, স্প্যানিশ, কাতালান ও ফ্রেঞ্চ ছাড়াও ইংরেজি বলতে পারেন নেইমার। ইংরেজিতে কথা বলতে পারলেও এ ভাষাটায় নেইমার অতটা স্বচ্ছন্দ নন।

বার্সেলোনার পর লিওনেল মেসির সঙ্গে পিএসজিতেও খেলেছেন নেইমার। তবে মেসি শুধু স্প্যানিশ ও কাতালান ভাষায় কথা বলতে পারেন। স্প্যানিশ আর্জেন্টিনার জাতীয় ভাষা। আর কাতালানটা শিখেছেন সেখানে দীর্ঘদিন থাকার কারণে। মেসি ইংরেজি, ফ্রেঞ্চ আর পর্তুগিজ বলতে পারেন না। তাই নেইমারের সঙ্গে তার ভাব বিনিময় হয় স্প্যানিশ ভাষায়।
 

Link copied!