• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

গোল্ডেন বল জিততে ফাইনাল হারতে হবে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২, ১১:২৯ এএম
গোল্ডেন বল জিততে ফাইনাল হারতে হবে?
ছবি: সংগ্রহীত

চলতি বিশ্বকাপের সেরা খেলোয়াড় কে? লিওনেল মেসি, কিলিয়ান এমোবাপে ও আন্তোনিও গ্রিজমান,  এখন পর্যন্ত এবারের গোল্ডেন বল অর্থাৎ আসরের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন এই তিনজনই।

মেসি গোল করেছেন পাঁচটি ও অ্যাসিস্ট তিনটি। অন্যদিকে মেসির সমান গোল করলেও অ্যাসিস্ট একটা কম আছে এমবাপের। তবে আলোচনায় না থাকলেও ফ্রান্সের মাঝমাঠ জুড়ে দুর্দান্ত পারফর্ম করা গ্রিজমানও জিততে পারেন গোল্ডেন বল।

তবে গোল্ডেন বল জেতার জন্য কি ফাইনাল হারতে হবে? গত বেশ কয়েক আসরের পরিসংখ্যান দেখলে তো এই প্রশ্নটা স্বাভাবিকভাবে চলে আসে। কারণ, ১৯৯৮ বিশ্বকাপ থেকে এখন পর্যন্ত চ্যাম্পিয়ন দলের কেউ গোল্ডেন বল জিততে পারেননি।

১৯৯৮ বিশ্বকাপ

ফাইনালে ফ্রান্সের বিপক্ষে ৩-০ গোলের ব্যবধানে স্রেফ উড়ে গিয়েছিল ব্রাজিল। তবে আট গোল করে ওই আসরের গোল্ডেন বল জিতেছিলেন ব্রাজিলের রোনালদো নাজারিও।

২০০২ বিশ্বকাপ

ফাইনালে জার্মানিকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছিল ব্রাজিল। ফাইনালে জোড়া গোল করে ব্রাজিলের নায়ক ছিলেন রোনালদো। পুরো আসরেই রোনালদো ছিলেন অনবদ্য। তবু গোল্ডেন বল জিতেছিলেন জার্মান গোলরক্ষক অলিভার কান। সেবার এটা নিয়ে প্রচুর সমালোচনার মুখে পড়েছিল ফিফা।

২০০৬ বিশ্বকাপ

এই আসর নিয়ে টানা তিনবার রানার্সআপ দলের কেউ গোল্ডেন বল জিতেছিল। পুরো টুর্নামেন্ট দুর্দান্ত খেললেও ফাইনালে মেজাজ হারিয়ে ইতালিয়ান ফুটবলার মার্কো মাতারেজ্জিকে সেই বিখ্যতা ঢুস দিয়ে লাল কার্ড দেখেন ফরাসি ফুটবলার জিনেদিন জিদান। যদিও শেষ পর্যন্ত ফ্রান্স হারলেও গোল্ডেন বল জিতেছিলেন জিদান।

২০১০ বিশ্বকাপ

এই আসরে চ্যাম্পিয়ন তো দূরের কথা রানার্স আপ দলেরও কেউ গোল্ডেন বল জিততে পারেননি। চতুর্থ হওয়া উরুগুয়ের অধিনায়ক ডিয়েগো ফোরলান জিতেছিলেন এবারের গোল্ডেন বল। ওই আসরে পাঁচ গোল ছিল তার।

২০১৪ বিশ্বকাপ

এই আসরে প্রথমবারের মতো ফাইনালে উঠেছিলেন আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি। পুরো আসরে দলকে টানলেও ফাইনালে ছিলেন একেবারেই নিষ্প্রভ। শেষ পর্যন্ত জার্মানির বিপক্ষে হেরে স্বপ্নভঙ্গ হলেও আসরের সেরা খেলোয়াড়ের পুরষ্কার জিতেছিলেন তিনিই। যদিও এটা নিয়ে পক্ষে-বিপক্ষে অনেক কথাবার্তা হয়েছে তখন।

২০১৮ বিশ্বকাপ

ফাইনালে ফ্রান্সের বিপক্ষে পাত্তাই পায়নি ক্রোয়েশিয়া। তবে আসরের সেরা খেলোয়াড়ের পুরষ্কার ঠিকই জিতেছিলেন ক্রোয়াট ফুটবলার লুকা মদ্রিচ।

গত ছয় আসরে চ্যাম্পিয়ন দলের কেউ গোল্ডেন বল জিততে পারেননি। তবে কী এবারও একই ঘটনা ঘটবে। যদিও তার জন্য অপেক্ষা করতে রোববার (১৮ ডিসেম্বর) অন্তত বাংলাদেশ সময় সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত।

Link copied!