• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

তদন্তের মুখে মেসির ব্যালন ডি’অর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ১২:১৫ পিএম
তদন্তের মুখে মেসির ব্যালন ডি’অর
যেটা নিয়ে বিতর্ক, সেই সপ্তম ব্যালন ডি’অর পুরস্কার হাতে মেসি। ছবি: সংগৃহীত

বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ফুটবল তারকা আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। তিনি ২০২১ সালে বার্সেলোনা ছেড়ে ফ্রান্সের ক্লাব পিএসজিতে যোগ  দেন। ওই বছরই সপ্তম ব্যালন ডি’অর জেতেন আর্জেন্টাইন তারকা। কিন্তু সেই ব্যালন ডি’অর জয়ের পেছনে নাকি হাত ছিল পিএসজির। 

ওই পুরস্কার দিয়ে থাকে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। তাদের সুপারিশ করেছিল ফরাসি ক্লাবটি—এমন অভিযোগের পর তদন্ত শুরু করেছে প্যারিসের প্রসিকিউটর অফিস। 

ফরাসি গণমাধ্যম লা মন্দে সম্প্রতি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। এই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের সাবেক প্রধান এবং ব্যালন ডি’অরের সংগঠক পাসকেল ফেরেকে ২০২০ ও ২০২১ সালে নানাভাবে প্রভাবিত করেছে।

এ ছাড়া অভিযোগ আছে, বিভিন্নভাবে পাসকেল সহযোগিতা ও সুবিধা দেওয়া হয়েছে। যাতে ব্যালন ডি’অর জিততে পারেন মেসি। মূলত বাণিজ্যিক দিক দিয়ে লাভবান হওয়ার কারণেই পিএসজি এমনটা করেছে বলে অভিযোগ তোলা হয়েছে। 

এ ছাড়া ম্যাগাজিনের সাবেক পরিচালক জন মার্সিয়াল রিবসও জড়িত আছেন বলে অভিযোগ করা হয়েছে। বিভিন্ন সময় সাংবাদিক, রাজনীতিবিদ, সংসদীয় সদস্যের জন্য পিএসজির ম্যাচের ভিআইপি টিকিটের জন্য সুপারিশ করতেন।

উল্লেখ্য, মেসি এরপর নিজের অষ্টম ব্যালন ডি’অর জিতেছেন ২০২৩ সালে। 
 

Link copied!