• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

মার্চিনিয়াকের অধীনে মেসির আছে দুঃস্বপ্ন!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২, ১২:১৭ এএম
মার্চিনিয়াকের অধীনে মেসির আছে দুঃস্বপ্ন!

প্রথম পোলিশ রেফারি হিসেবে ফিফা বিশ্বকাপের ফাইনাল পরিচালনার দায়িত্ব জুটেছে সাইমন মার্চিনিয়াকের কাঁধে। শীর্ষ পর্যায়ে দীর্ঘদিন দায়িত্ব পালনের পরই মার্চিনিয়াক পেয়েছেন এই দায়িত্ব। তার নিরপেক্ষতা নিয়ে কখনও প্রশ্ন না উঠলেও আর্জেন্টিনা রেফারি বদলের দাবি তুলতেই পারে। কারণ, মার্চিনিয়াকের পরিচালনায় হওয়া ম্যাচে মেসির দল যে বারবারই হারে। শুধু হার নয়, বারবারই দুঃস্বপ্নের মতো বড় হার দেখেছে মেসির দল।

শীর্ষ পর্যায়ে ফুটবলে নিয়মিত ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করেন মার্চিনিয়াক। তার নামের পাশে সবসময়ই ছিল নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে পারার গৌরব। তারই জেরে কাতারে ফাইনাল ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়ছেন।

তার নিরপেক্ষতা নিয়ে কোনো প্রশ্ন না থাকলেও আর্জেন্টিনা রেফারি বদলের দাবি করতেই পারে। শুধুমাত্র মেসির কথা বিবেচনায় আনলেই উঠতে পারে এই দাবি।

২০১৬-১৭ মৌসুমে সাবেক ক্লাব বার্সেলোনার জার্সিতে মার্চিনিয়াকের পরিচালনায় দুটি ম্যাচ খেলেছিলেন লিওনেল মেসি। ওই মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগে পিএসজির বিপক্ষে ম্যাচের প্রথম লেগে দায়িত্ব পালন করেছিলেন মার্চিনিয়াক।

ওই ম্যাচে ফরাসি ক্লাবটির মাঠে ৪-০ গোলে হেরে রাউন্ড অব সিক্সটিন থেকে বিদায়ের দ্বারপ্রান্তে চলে গিয়েছিল কাতালানরা। দ্বিতীয় লেগে ৬-১ গোলের অবিশ্বাস্য জয়ে অবশ্য ওই যাত্রায় বেঁচে যায়।

একই আসরের কোয়ার্টার ফাইনালে বার্সেলোনার ম্যাচে আবারও দায়িত্ব পান মার্চিনিয়াক। এবারও হার দেখেছে মেসির দল। জুভেন্টাসের কাছে ৩-০ গোলে হেরে আবারও হারের দ্বারপ্রান্তে যায় বার্সেলোনা।

দ্বিতীয় লেগে নিজেদের মাঠে এবার আর অবিশ্বাস্য কিছু করতে পারেনি বার্সেলোনা। তুরিনের ওল্ড লেডিদের বিপক্ষে গোলশূন্য ড্র করে মাঠ ছাড়তে হয় তাদেরকে। ফলে কোয়ার্টার ফাইনালে থামে কাতালানদের যাত্রা।

এই দুর্বিষহ স্মৃতির পর কাতারে অবশ্য মার্চিনিয়াকের অধীনে একটি ভালো স্মৃতির দেখা পেয়েছেন মেসি। বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিনে অস্ট্রেলিয়া-আর্জেন্টিনা ম্যাচে দায়িত্ব পালন করেছিলেন এই পোলিশ। ওই ম্যাচে লিওনেল মেসির আর্জেন্টিনা জিতেছিল ২-১ ব্যবধানে। এবার পুরোনো স্মৃতি ভুলে সাম্প্রতিক স্মৃতির পুনরাবৃত্তি হোক, এমনটাই চাওয়া আর্জেন্টিনা দল ও তাদের সমর্থকদের।

Link copied!