• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

লুসাইলে মেসি-এমবাপের সঙ্গী একগাদা রেকর্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২, ০১:০২ এএম
লুসাইলে মেসি-এমবাপের সঙ্গী একগাদা রেকর্ড

কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে কিলিয়ান এমবাপের ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছে আর্জেন্টিনা। এই জয়ে লিওনেল মেসির হাতে উঠলো কাঙ্ক্ষিত বিশ্বকাপ শিরোপা। শিরোপা একজনের হাতে উঠলেও ফাইনালে নিজেদের নামের পাশে নতুন রেকর্ড ঠিকই বসিয়েছে এমবাপে ও মেসি।

রোববার (১৮ ডিসেম্বর) ফাইনালের মঞ্চে মাঠে নেমেই লোথার ম্যাথিউসকে ছাড়িয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড নিজের করে নেন লিওনেল মেসি। এটাই বিশ্বকাপে তার শেষ ম্যাচ। ২০২৬ বিশ্বকাপে আর ক্ষুদে জাদুকরকে মাঠে দেখা যাবে না।

পাঁচ গোল নিয়ে বিশ্বকাপের ফাইনাল শুরু করেছিলেন লিওনেল মেসি। ফাইনালে করেছিলেন দুই গোল। শেষ পর্যন্ত কাতারে তার গোলসংখ্যা দাঁড়াল ৭-এ। বিশ্বকাপে তার মোট গোলসংখ্যা এখন ১৩। এছাড়াও বিশ্বকাপে সতীর্থদের করিয়েছিলেন আরও ৮ গোল। এতেই বিশ্বকাপে মোট ২১ গোলে অবদান রাখার কৃতিত্ব হয়েছে মেসির। তার চেয়ে বেশি আর কেউ গোলে অবদান রাখতে পারেননি।

মেসির চেয়ে দুইটি করে গোলে কম অবদান রেখেছেন জার্মানির মিরোস্লাভ ক্লোসা, জার্ড মুলার ও ব্রাজিলের রোনালদো। তারা দুইজনই ১৯টি করে গোলে অবদান রেখে দ্বিতীয় স্থানে আছেন। ফাইনাল শুরুর আগে তাদের কাতারেই ছিলেন লিওনেল মেসি। প্রথম ফুটবলার হিসেবে গ্রুপ পর্ব, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে গোল করার কৃতিত্ব এখন মেসির দখলে।

মেসি যখন এতোগুলো রেকর্ড গড়েছেন এমবাপেও বসে থাকেননি। তিনিও করেছেন অনেকগুলো রেকর্ড। ১৯৬৬ সালের পর বিশ্বকাপে হ্যাটট্রিক দেখলো বিশ্ববাসী। ওই বছর প্রথম ফুটবলার হিসেবে বিশ্বকাপে হ্যাটট্রিক করেছিলেন ইংল্যান্ডের জিওফ হার্স্ট। ৫৬ বছর পর দ্বিতীয় ফুটবলার হিসেবে এই কীর্তি নিজের করে নিয়েছেন কিলিয়ান এমবাপে। এছাড়াও সবচেয়ে কম বয়সে দুইটি বিশ্বকাপের ফাইনালে গোল করার কৃতিত্ব গড়লেন এমবাপে। ২৩ বছর ৩৬৩ দিন বয়সে এই কীর্তি গড়লেন।

এমবাপের আগে আরও চারজন বিশ্বকাপের দুই আসরে গোল করার কৃতিত্ব গড়েছিলেন। তারা হলেন-  ব্রাজিলের ভাভা (১৯৫৮, ১৯৬২), পেলে (১৯৫৮, ১৯৭০), জার্মানির পল ব্রিটনার (১৯৭৪, ১৯৮২) ও ফ্রান্সের জিনেদিন জিদান (১৯৯৮, ২০০৬)। তালিকায় থাকা পাঁচ ফুটবলার দুইজন করে ফ্রান্স ও ব্রাজিলের। বাকিজন জার্মানির।

২০০২ সালে সর্বশেষ বিশ্বকাপে জোড়া গোল করেছিলেন ব্রাজিলের রোনালদো। দুই দশক পর আবারও ওই স্মৃতি ফিরিয়ে এনেছেন কিলিয়ান এমবাপে ও লিওনেল মেসি। এমবাপে অবশ্য করেছেন হ্যাটট্রিক। তবুও দলকে জেতাতে পারেননি এই ফরাসি তারকা।

Link copied!