• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম সিরিজ জয় কিউইদের, তিন রেকর্ড উইলিয়ামসনের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০২:৪৪ পিএম
প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম সিরিজ জয় কিউইদের, তিন রেকর্ড উইলিয়ামসনের
কেন উইলিয়ামসন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম বারের মতো টেস্ট ক্রিকেট সিরিজ জিতল নিউজিল্যান্ড। প্রথম টেস্টে ২৮১ রানে জয়ের পর হ্যামিলটনে দ্বিতীয় টেস্ট ৭ উইকেটে জিতলেন সাউদিরা। দু’টেস্টে সিরিজ ২-০ ব্যবধানে জিতল নিউজিল্যান্ড। এই সাফল্যে বিশেষ অবদান কেন উইলিয়ামসনের। পাশাপাশি, বিশ্বরেকর্ড-সহ তিনটি নজির গড়লেন নিউজিল্যান্ডের সাবেক এই অধিনায়ক।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ২৪২ রানের জবাবে নিউজিল্যান্ড করে ২১১ রান। দ্বিতীয় ইনিংসে সফরকারীরা করে ২৩৫ রান। এর পর আয়োজকদের জয়ের লক্ষ্য ছিল ২৬৭ রান। শেষ ১২টি টেস্ট ইনিংসে সপ্তম শতরান করলেন উইলিয়ামসন। তার অপরাজিত ১৩৩ এবং উইল ইয়ংয়ের অপরাজিত ৬০ রানের সুবাদে নিউজিল্যান্ড তুলল ৩ উইকেটে ২৬৯ রান। 

নিউজিল্যান্ডের এই জয়ে সবচেয়ে বেশি কৃতিত্ব উইলিয়ামসনের। দু’টেস্টের সিরিজের চারটি ইনিংসের তিনটিতেই শতরান করেছেন তিনি। শুক্রবার তার ব্যাট থেকে এসেছে ৩২তম টেস্ট শতরান। তার এই ইনিংস নতুন বিশ্বরেকর্ডও গড়েছে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ৩২টি শতরানের মালিক হলেন উইলিয়ামসন। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ ৩২টি শতরান করেছিলেন ১৭৪টি ইনিংসে। উইলিয়ামসন সেই মাইলফলক স্পর্শ করলেন ১৭২তম ইনিংসে। স্মিথের আগে এই রেকর্ড রিকি পন্টিংয়ের দখলে ছিল। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক টেস্টে ৩২তম শতরান করেছিলেন ১৭৬তম ইনিংসে। 

টেস্ট ম্যাচের চতুর্থ ইনিংসে সব থেকে বেশি শতরান করার নজির এত দিন পর্যন্ত এককভাবে ছিল ইউনিস খানের। তার মতোই উইলিয়ামসন টেস্টের চতুর্থ ইনিংসে পঞ্চম শতরান করলেন। এই বিশ্বরেকর্ডেও নিজের নাম লিখে ফেললেন তিনি। 

এ ছাড়াও আরও একটি নজির গড়েছেন উইলিয়ামসন। নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে ষষ্ঠ শতরান করলেন তিনি। এই দু’দেশের টেস্টে এর থেকে বেশি শতরান কারও নেই। তিনি জ্যাক কালিসের নজির স্পর্শ করেছেন। দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডারেরও ছ’টি শতরান রয়েছে।
 

Link copied!