• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

নকআউটে প্রথম জয়ের খোঁজে ক্রোয়েশিয়ার সামনে জাপান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ০৪:৪৯ পিএম
নকআউটে প্রথম জয়ের খোঁজে ক্রোয়েশিয়ার সামনে জাপান

বিশ্বকাপের নকআউট পর্বে গত আসরের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া ও জাপান মঙ্গলবার মুখোমুখি হবে। আল জানুব স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

বিশ্বকাপে জাপান তাদের গ্রুপ পর্বে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি এবং স্পেনকে হারিয়ে দিয়েছে। তবে  শেষ ষোলোতে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচে জয় তাদের জন্য নিঃসন্দেহে কঠিন হয়ে উঠবে।

ক্যাপ্টেন লুকা মড্রিচ, ইভান পেরিসিচ ও দেজান লোভরেনের মতো অভিজ্ঞ খেলোয়াড় আছে দলটিতে।ম্যাচের আগে ক্রোয়েটরা জানিয়েছে, তারা এশিয়ার দেশটির বিপক্ষে নির্ভার খেলবে।

জাপানের কোচ হাজিমে মরিয়াসুকে কৌশলগতভাবে নতুন কিছু ভাবনায় রাখতে পারেন। তাদের প্রথম তিনটি ম্যাচেই তারা একই কৌশলে খেলেছে। বিশ্বকাপে জাপানের চারটি গোলের মধ্যে তিনটি বেঞ্চ থেকে মাঠে নামা খেলোয়াড়রা পেয়েছেন।

ক্রোয়েশিয়া গ্রুপ পর্বে কানাডাকে ৪-১ গোলে হারিয়েছিল। বাকি দুই ম্যাচে গোলশূন্য ড্র করেছে। তারা ২০১৮ সালের বিশ্বকাপ ফাইনালে পৌঁছানোর আগে তাদের পাঁচবারের আসরের মধ্যে দু‍‍`বারই শেষ ষোলোতে পৌঁছেছিল। ১৯৯৮ সালে সেমিফাইনাল এবং চার বছর আগে রাশিয়ায় ফাইনাল- তাদের সেরা সাফল্য।

অন্যদিকে, জাপানের নকআউট পর্বে অতীত ইতিহাস আশা জাগানিয়া নয়। তাদের আগের পাঁচটি টুর্নামেন্টে তিনটিতে শেষ ষোলোতে খেলেছে কিন্তু সবকটি ম্যাচেই হেরেছে।

তবুও ২০২২ সাল তাদের জন্য আলাদা। জাপান এর আগে বিশ্বকাপে কোনো সাবেক চ্যাম্পিয়নকে হারাতে পারেনি। এবার তারা দুই সাবেক চ্যাম্পিয়নকে হারিয়েছে। এই সাফল্যের পর আত্মবিশ্বাসের সাথে তারা ক্রোয়েশিয়াকে মোকাবেলা করবে।

Link copied!