• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ভারতের অপয়া আম্পায়ার কেটেলবরা থাকছেন ফাইনালে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ১২:১৫ পিএম
ভারতের অপয়া আম্পায়ার কেটেলবরা থাকছেন ফাইনালে
আম্পায়ার রিচার্ড অ্যালান কেটেলবরা। ছবি: সংগৃহীত

ভারতের জন্য বিভীষিকাময় এক আম্পায়ারের নাম রিচার্ড অ্যালান কেটেলবরা। যেই আম্পায়ার ভারতের ম্যাচে থাকলেই দলটা শিরোপা বঞ্চিত অথবা বিশ্বকাপের নক আউট পর্বের ম্যাচে হারতে হয়। এবার বিশ্বকাপের ১৩তম আসরের ফাইনালে ফিল্ড আম্পয়ার হিসেবে থাকছেন ইংল্যান্ডের কেটেলবরা।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ভারত দুর্দান্ত ফর্মে রয়েছে। এবারের আসরে আনবিটেন থেকে স্বাগতিকরা শিরোপা ঘরে তোলার অপেক্ষায়। রোববার (১৯ নভেম্বর) আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে তৃতীয় শিরোপা উঁচিয়ে ধরবে রোহিত শর্মার দল। এমন স্বপ্নে কোটি ক্রিকেট ভক্ত বুঁদ হয়ে আছেন। তবে তাদের স্বপ্নের কাটা হয়ে দাঁড়াতে পারেন কেটেলবরা। আইসিসি এলিট প্যানেলের এই আম্পায়ারকে নিয়েই যত ভয় কাজ করছে ভারতীয় সমর্থকদের মনে।  

আইসিসির টুর্নামেন্টে ভারতের ম্যাচে কেটেলবরা আম্পয়ার থাকার কারণে টানা পাঁচবার হেরেছে ম্যান ইন ব্লুরা। নক আউট ম্যাচে এই আম্পায়ার থাকলেই ভারতের হার নিশ্চিত প্রায় একপ্রকার। তাই তো ভারতীয় ক্রিকেটভক্তরা তাকে ‘অপয়া’ আম্পায়ার বলেই ডাকেন।

শুরুটা ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে। সে আসরের ফাইনালে ভারত মুখোমুখি হয় শ্রীলঙ্কার বিপক্ষে। সেই ফাইনালে আম্পায়ার ছিলেন কেটেলবরো। ম্যাচটা হেরে বসে ভারত। তার ঠিক পরের বছরই ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল ভারত-অস্ট্রেলিয়া। আম্পায়ার ছিলেন এই কেটেলবরাই। ১১তম আসরের সেমি থেকেই বিদায় নিতে হয় রোহিত, বিরাট কোহলিদের।

এরপর ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে আম্পায়ারের দায়িত্বে ছিলেন কেটেলবরা। সেই ম্যাচে ক্যারিবিয়ানদের কাছে হেরে বিদায় নেয় ভারত। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ঘটনার পুনরাবৃত্তি হয়। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে হারে ভারত। সেই ম্যাচেরও আম্পায়ার ছিল এই ইংল্যান্ড নাগরিক।

গত আসরে ভারত শেষ চারে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে বিদায় নেয়। ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসরের সেমিতে ভারত-কিউই ম্যাচের আম্পায়ারের দায়িত্বে ছিলেন কেটেলবরা। ২০১৯ বিশ্বকাপে নক আউট পর্ব থেকে ভারত বিদায় নেওয়ার মধ্য দিয়ে টানা পাঁচটি ম্যাচেই কেটেলবরা আম্পায়ার ছিল, আর পাঁচ ম্যাচেই ভারতের হার।

এবারের আসরের আনবিটেন ভারতের ফাইনাল ম্যাচেও থাকছেন কেটেলবরা। এখন দেখার অপেক্ষা তিনি মাঠে থাকার কারণে ভারত ষষ্ঠবারের মতো হারের স্বাদ পায় কি না। না কি রোহিত, কোহলিরা তৃতীয় শিরোপা জিতে আম্পায়ার কেটেলবরাকে অপয়াতত্ব থেকে মুক্তি দিবেন।  

Link copied!