• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ছয় দশক পর পাকিস্তানে ভারতীয় টেনিস দল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৪, ০৮:২৩ পিএম
ছয় দশক পর পাকিস্তানে ভারতীয় টেনিস দল
পাকিস্তানে পৌঁছেছে ভারতের এই টেনিস দল। ছবি: সংগৃহীত

‘খেলাধূলার বন্ধুত্ব মানে না কোনো রাজনৈতিক বাঁধা’- শেষ পর্যন্ত এই কথাটি সত্য বলেই প্রমাণিত হলো। ডেভিস কাপ টেনিসের গ্রুপপর্বের ম্যাচ খেলতে পাকিস্তানে পৌঁছেছে ভারত দল। 

রাজধানী ইসলামাবাদের স্পোর্টস কমপ্লেক্সে ঘাসের কোর্টে আগামী ৩ ও ৪ ফেব্রুয়ারি ‘আই’ গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদন্দ্বী দল ভারত ও পাকিস্তান। এর আগে ভারতের টেনিস দল সর্বশেষ পাকিস্তান সফরে গিয়েছিল ১৯৬৪ সালে।

পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যম বলেছে, অল ইন্ডিয়ান টেনিস অ্যাসোসিয়েশন (এআইটিএ) পাকিস্তানে না যাওয়ার সর্বোচ্চ চেষ্টা করেছে। তারা পাকিস্তানের আয়োজক স্বত্ব বাতিল করাতেও অনেক দেনদরবার করেছে। যে লক্ষ্যে তারা প্রথমে ডেভিস কাপ কমিটির শরণাপন্ন হয় এবং পরবর্তী সময়ে নিরপেক্ষ ভেন্যুর দাবি নিয়ে যায় চেয়ার অব দ্য ইনডিপেনডেন্ট ট্রাইব্যুনালে। কিন্তু এআইটিএর সব চেষ্টা শেষ পর্যন্ত বিফলে গেছে।

এর আগে ক্রিকেটের ক্ষেত্রে এমন চেষ্টায় অবশ্য সফল হয়েছিল ভারত। ক্রিকেটে ভারত সর্বশেষ সিরিজ খেলতে পাকিস্তানে গিয়েছিল ২০০৮ সালে। এরপর গত বছর পাকিস্তান এশিয়া কাপের আয়োজক হলেও ভারত টুর্নামেন্ট খেলতে পাকিস্তানে যায়নি। যে কারণে বাধ্য হয়ে ভারতের ম্যাচগুলো শ্রীলঙ্কায় আয়োজন করতে হয়েছিল। কিন্তু টেনিসের ক্ষেত্রে এই চেষ্টায় সফল হতে পারেনি ভারত। 

ভারতের সামনে দুটি বিকল্প ছিল। এক, ম্যাচ খেলার জন্য পাকিস্তান সফরে যাওয়া এবং অন্যটি হলো জরিমানা ও সম্ভাব্য অবনমন মেনে নেওয়া। শেষ পর্যন্ত শাস্তি এড়াতে বাধ্য হয়েই পাকিস্তান গেল ভারত দল।

ভারত দল পাকিস্তানে গেছে পাঁচ খেলোয়াড়, দুজন ফিজিওথেরাপিস্ট, একজন কোচ, একজন ম্যানেজার এবং একজন সমন্বয়ক নিয়ে। অনিচ্ছায় গেলেও ভারত দল পাকিস্তানে গিয়ে উষ্ণ অভ্যর্থনাই পেয়েছে। পাকিস্তান টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক কর্নেল (অবসরপ্রাপ্ত) গুল রহমানসহ অন্যান্য কর্মকর্তারা এ সময় খেলোয়াড়দের অভ্যর্থনা জানান।

 

Link copied!