• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতল ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২৩, ০৩:১৬ পিএম
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতল ভারত
ছবি: সংগৃহীত

সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডে ম্যাচে ভারত ২০০ রানের বড় জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ভারতের করা ৩৫২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ১৫১ রানে অল-আউট হয়ে যায়। এই জয়ে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে নিল ভারত।

শেষ ওয়ানডেতে ব্রায়ান লারা স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ক্যারিবিয়ানরা। তাদের ফিল্ডিংয়ের সিদ্ধান্ত ফলপ্রসূ হয়নি। সফরকারীদের হয়ে ব্যাটিং শুরু করতে আসা ইশান কিশান ও শুভমান গিল দলকে এনে দেন উড়ন্ত সূচনা। উদ্বোধনী জুটিতে ১১৮ বলে ১৪৩ রান তোলেন তারা।

এরপরই বিদায় নেন ইশান কিশান ৬৪ বলে ৭৭ রান করে। এরপর রুতুরাজ গায়কোয়াড় দ্রুতই ফিরে যান ১৮ রান করে।

গিল ৫৩ বলে ৬৯ রানে জুটি গড়েন স্যামসনের সঙ্গে। এই জুটিও ভাঙে স্যামসনের আউটে। তিনি ৪১ বলে ২ চারে ৪ ছক্কায় ৫১ রান করেন। এরপর সেঞ্চুরির ১৫ রান দূরে থেকে গুড়কেশ মোতি বলে গিল ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথে হাঁটা দেন। ৯২ বলে ১১ বাউন্ডারিতে ৮৫ রান করেন তিনি।

ক্যারিবিয়ানদের ৩৫২ রানের টার্গেট দিতে অধিনায়ক হার্দিক পান্ডিয়া অপরাজিত ৫২ বলে ৭০ রানের একটা কার্যকরী ইনিংস খেলেন। তার ইনিংসটি সাজানো ছিল ৪ চার ৫ ছক্কায়। ভারত শেষ পর্যন্ত ৫ উইকেটের বিনিময়ে ৩৫১ রান জড়ো করেন স্কোর বোর্ডে।

জবাবে স্বাগতিকরা বড় রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে ব্যাটিং ব্যর্থতায় পড়েন। তাদের ব্যাটিং লাইনআপ তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতীয় বোলারদের তাণ্ডবে। স্কোরবোর্ডে ৫০ রান তুলতেই ৬ ব্যাটার প্যাভিলিয়নে ফিরে যান। অলিক আথানজের ব্যাট থেকে আসে ৫০ বলে ৩ চারের সুবাদে ৩২ রান।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটাররা সবাই যখন উইকেট বিলিয়ে আসছে সফরকারী বোলারদের কাছে, তখন ১০ নম্বরে ব্যাট করতে নামা গুড়কেশ মোতি প্রতিরোধ গড়েন ভারতীয়দের বোলারদের বিপক্ষে। তাতে খুব একটা কোনো লাভ ছিল না কারণ ততক্ষণে ম্যাচ ভারতের নিয়ন্ত্রণে চলে গিয়েছে। অপরাজিত গুড়কেশ মোতি ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৩৪ বলে ৪ বাউন্ডারি ৩ ওভার বাউন্ডারিতে ৩৯ রান করেন। শেষ পর্যন্ত ৩৫ ওভারে ১৫১ রান করে অল-আউট হয়ে যায় স্বাগতিকরা। ভারতীয়দের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন শার্দুল ঠাকুর। ম্যাচসেরা শুবমান গিল ও সিরিজ-সেরা ইশান কিশান।

Link copied!