• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে তিন ফর্মেটেই শীর্ষে ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩, ০৫:২৬ পিএম
ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে তিন ফর্মেটেই শীর্ষে ভারত
ভারত ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মোহালিতে ৫ উইকেটের জয় পায় ভারত। এই জয়ে সিরিজে ১-০ এগিয়ে যায় লোকেশ রাহুলের দল। সেই সঙ্গে তারা পাকিস্তানকে সরিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করে নেয়। ওয়ানডে ক্রিকেটে র‌্যাঙ্কিংয়ে চূড়ায় উঠার কারণে ভারত এখন ক্রিকেটের তিন ফর্মেটেই শীর্ষে। টেস্ট ও টি-টোয়েন্টিতে আগেই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল ম্যান ইন ব্লুরা। এতেই দক্ষিণ আফ্রিকার পর দ্বিতীয় দল হিসেবে ক্রিকেটের সব সংস্করণের চূড়ায় ওঠার কীর্তি গড়লো ভারত।

প্রথম ওয়ানডেতে অজিদের হারানোর কারণে ভারত ১১৬ পয়েন্ট নিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে আসে। এক পয়েন্ট কম নিয়ে দুইয়ে নেমে গিয়েছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। আর তিনে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১১। ফলে তিন ম্যাচ সিরিজের পরবর্তী দুই ম্যাচে ভারতকে হারালেও শীর্ষে উঠতে পারবে না পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। এক্ষেত্রে অবশ্য ভারত শীর্ষস্থান হারাবে। পাকিস্তান আবারও উঠে যাবে চূড়ায়।

এশিয়া কাপে দারুণ পারফরম্যান্স করে অষ্টমবারের মতো শিরোপা ঘরে তোলে ভারত। তখন চূড়ায় থাকা পাকিস্তান এশিয়ান শ্রেষ্ঠত্বের আসর থেকে বিদায় নেয় সুপার ফোর রোহিত শর্মা, বিরাট কোহলিদের কাছে হেরে। এদিকে ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে শিরোপা জিতে নেয় ভারত। এতেই তাদের শীর্ষে ওঠার পথ পরিস্কার হয়ে যায়। আর অস্ট্রেলিয়াকে প্রথম ওয়ানডেতে হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায় ম্যান ইন ব্লুরা।  

২০১২ সালে প্রথমবারের মতো ক্রিকেটের সব সংস্করণের শীর্ষে উঠেছিল দক্ষিণ আফ্রিকা। ক্রিকেট ইতিহাসের তাদের রেকর্ড ভেঙে দ্বিতীয় দেশ হিসেবে তিন ফর্মেটের শীর্ষ উঠলো ভারত। এখন তাই ভারতকে বলাই যায় ত্রিভূবণের রাজা। 

Link copied!