• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

ওয়ানডে সিরিজ জয় দিয়ে শুরু করলো ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৩, ০৮:৪০ এএম
ওয়ানডে সিরিজ জয় দিয়ে শুরু করলো ভারত
ছবি: সংগৃহিত

ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাজে ভাবেই হেরেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ওয়নাডেতে রোহিতদের বিপক্ষে দ্বিতীয় সর্বনিম্ন রানে অলআউট হয়ে যায় ক্যারিবীয়রা। ২৩ ওভারে ১১৪ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। জবাবে এই লো স্কোরিং ম্যাচটা ১৬৩ বল হাতে রেখে ৫ উইকেটে জিতেছে ভারত। ক্যারিবীয়দের ব্যাটিং লাইন আপ ধসিয়ে দিয়েছে ভারতীয় দুই স্পিনার কুলদিপ যাদব ও রবীন্দ্র জাদেজা। এই দুই স্পিনার মিলে নিয়েছে ৭উইকেট। ওয়েস্ট ইন্ডিজের শেষের ৭ উইকেটই পড়েছে মাত্র ২৬ রানে।

টস হেরে ব্যাটিংয়ে নেমে তৃতীয় ওভারেই কাইল মেয়ার্সকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। হার্দিক পান্ডিয়াকে বেরিয়ে এসে খেলে মিডে-অনে সহজ ক্যাচ দেন বাঁহাতি ওপেনার। তার ব্যাট থেকে আসে মাত্র ২রান।

স্রেফ দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা আলিক আথানেজ  ব্যাট করতে নেমে মারমুখি শুরু করেন। ৩ চার ও ১ ছয়ে ১৮ বলে ২২ রান করা এই ব্যাটরকে ফেরান অভিষিক্ত মুকেশ কুমার। পরের ওভারে শার্দুলের নিচু হওয়া ডেলিভারিতে বোল্ড হন ব্র্যান্ডন কিং।

৪৫ রানের মধ্যেই ৩ উইকেট হারানো ক্যারিবীয়দের হয়ে দলের হাল ধরার চেষ্টা করেন অধিনায়ক শাই হোপ ও শিমরন হেটমায়ার। কিন্তু তাদেরকে ৪৩ রানের বেশি জুটি গড়তে দেননি জাদেজা। তাকেই স্কুপ করতে গিয়ে হেটমায়ার বোল্ড হবার আগে করেন ১১ রান।

হেটমায়ারের বিদায়ের পর তাসের ঘরের মত ভেঙে পরে ক্যারিবীয় ব্যাটিং লাইনআপ। জাদেজার স্পিন ভেলকিতে বিদায় নেন রভম্যান পাওয়েল ও রোমারিও শেফার্ডকে। দ্বিতীয় স্লিপে এক হাতে শেফার্ডের অসাধারণ এক ক্যাচ নেন কোহলি।

ডমিনিক ড্রেকসকে এলবিডব্লিউ করে শিকার ধরা শুরু কুলদিপের। নিজের পরের দুই ওভারে বাকি তিন ব্যাটসম্যানকেও ফিরিয়ে স্বাগতিকদের ইনিংস গুটিয়ে দেন তিনি। হোপ ৪৩ রান করলেও তা দলের জন্য যথেষ্ট ছিল না। কুলদীপ তিন ওভার বল করে ৪টি উইকেট নেন। অন্য দিকে জাদেজা নেন ৩টি উইকেট।

সহজ লক্ষ্য পেয়ে এদিন ওপেনিংয়ে নামেননি অধিনায়ক রোহিত। সুযোগ করে দেন দলের অন্যদের। রান তাড়ায় কিষানের সঙ্গে ইনিংস শুরু করেন শুবমান গিল। তবে বেশিক্ষণ টিকতে পারেননি গিল। জেডেন সিলসের বলে ক্যাচ দিয়ে ফেরেন তিনি ৭ রান করে।

তিন নম্বরে বিরাট কোহলির জায়গায় সূর্যকুমার যাদব জুটি বাধেঁন ইশানের সাথে। দুজনই খেলেন দারুণ কিছু শট। ৪১ বলে ৩৬ রানের জুটি ভাঙে সূর্যকুমারের ২৫ বলে ১৯ রানের বিদায়ে।

নন স্ট্রাইক প্রান্তে রান আউট হয়ে পান্ডিয়া বিদায় নেন দ্রুতই। আউট হয়ে যান মাত্র ৫ রান করে। কিষান ফিফটি তুলে নেন ৪৪ বলে। ভারত আর কোনো উইকেট হারাবে না বলেই মনে হচ্ছিল তখন। তবে কিষান বাউন্ডারিতে ক্যাচ দিয়ে ফেরার আগে করেন ৫২ রান। সুযোগ চলে আসে শার্দুল ঠাকুরের কাছে। কিন্তু পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে মাত্র এক রান করে আউট হন তিনি। শেষ পর্যন্ত জাদেজাকে নিয়ে জয় নিশ্চিত করেন রোহিত।

ম্যাচ সেরা হয়েছেন কুলদিপ যাদব।

Link copied!