• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

গতকাল রাতে জেনেছি অধিনায়কত্ব করবো: শান্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩, ১০:৩৮ এএম
গতকাল রাতে জেনেছি অধিনায়কত্ব করবো: শান্ত
বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ছবি: সংগৃহীত

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ের সময় পায়ের পেশিতে ক্র্যাম্প হয় বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের। এরপর থেকে চতুর্থ ম্যাচে স্বাগতিক ভারতের বিপক্ষে সাকিবের খেলা অনিশ্চিত হয়ে পড়ে। টাইগার অধিনায়ক চোট পাওয়ার পর থেকে বিসিবি পেটে কুলূ পেতে ছিল। সাকিব ভারতের বিপক্ষে খেলবেন কি খেলবেন না এটা বিসিবি প্রকাশ করেনি। শেষ পর্যন্ত বৃহস্পতিবার (১৯ অক্টোবর) পুনেতে রোহিত শর্মার সঙ্গে টস করতে নামেন বাংলাদেশ দলের সহ-অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তখনই নিশ্চিত হওয়া যায় সাকিব খেলছেন না এই ম্যাচে। তবে সাকিব যে এই ম্যাচে খেলছেন না তার পরিবর্তে দলের নেতৃত্ব শান্তকে দিতে হবে সেটা তিনি ম্যাচের আগের রাতেই জানতেন।

ভারতের বিপক্ষে ম্যাচ হারের পর সংবাদ সম্মেলনে আসেন বাংলাদেশ দলের সহ-অধিনায়ক শান্ত। এদিন শুরুতেই সংবাদ সম্মেলনে তার কাছে প্রশ্ন আসে, অধিনায়কত্ব করার কথা কখন জানতে পেরেছিলেন? বৃহস্পতিবার শুরুতে এমন প্রশ্ন এড়িয়েই যেতে চেয়েছিলেন তিনি।  

তবে শান্ত উত্তর দিয়েছিলেন এভাবে, “সাকিব ভাইয়ের যেদিন চোট লেগেছে, সেদিন থেকেই একটু তো আইডিয়া ছিলই যে করতে হতে পারে।”

এরপর তার কাছে নির্দিষ্ট করে কখন জানতে চাইলে টাইগার সহ-অধিনায়ক বলেন, “গতকালকে (বুধবার) রাতে জানতে পেরেছি।”

সাকিবের ইনজুরির কারণে ভারতের বিপক্ষে ম্যাচ থেকে ছিটকে গিয়েছেন। তবে তার উন্নতি হচ্ছে। টাইগার ব্যাটার জানান ২৪ অক্টোবর নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে আবারও মাঠে ফিরবেন বাংলাদেশ অধিনায়ক সাকিব। শান্ত বলেন, “রিকভার করছেন, ভালো অবস্থায় আছেন। আমরা আজকের ম্যাচটা ঝুঁকি নিতে চাইনি যেহেতু এরপর আরও পাঁচটা ম্যাচ আছে। উন্নতির দিক থেকে অনেকটা ভালো। আশা করছি যে সামনে হয়তো খেলবেন।”

ভারতের বিপক্ষে কোনো উইকেট না হারিয়েই ৯৩ রান করে ফেলেছিল বাংলাদেশ। শেষ দিকে মাহমুদউল্লাহ রিয়াদের ৪৬ রানের কল্যাণে ২৫৭ রানের লক্ষ্য দেয় স্বাগতিকদের। জবাবে রোহিতরা ম্যাচটি জিতে নেয় সাত উইকেটে। শান্ত জানান, টপ অর্ডারে হাফ সেঞ্চুরি পাওয়া দুই ব্যাটারের কাউকে ইনিংসটা বড় করতে হতো।

টাইগার এই ব্যাটার বলেন, “প্রস্তুতি খুব ভালো ছিল সত্যি বলতে আমরা যে জায়গায় স্ট্রাগল করছিলাম সেই টপ অর্ডার আজ ভালো করেছে। আমি মনে করি যে দুজন ব্যাটার সেট ছিল তাদের আরেকটু লম্বা ইনিংস খেলার দরকার ছিল। কারণ উইকেটটা এরকম ছিল ওখান থেকে একজন ব্যাটার যদি ১২০-৩০ রান করতে তাহলে হয়তো শেষের দিকের ব্যাটারদের জন্য সহজ হতো।”

Link copied!