• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

ভারতকে হারিয়ে সাবিনাদের ইতিহাস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২, ০৮:৫২ পিএম
ভারতকে হারিয়ে সাবিনাদের ইতিহাস

ভারতকে হারিয়ে জাতীয় নারী ফুটবল দল ইতিহাস গড়েছে। দীর্ঘ এক যুগ পর তারা এ কীর্তি গড়ল। এরআগে ২০১০ সালে সাফ চ্যাম্পিয়নশিপে কক্সবাজারে ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। সেবার ৬-০ গোলের ব্যবধানে হেরেছিল বাংলাদেশ।

পরে সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে কখনো জয়ের মুখ দেখেনি বাংলাদেশ।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে ভারতকে ৩-০ গোলে হারিয়েছে সাবিনারা। নারী ফুটবলে এ দিনটির অপেক্ষায় ছিলেন বাংলাদেশ।

এই জয়ে বাংলাদেশ গ্রুপ পর্বে তিন ম্যাচে পূর্ণ নয় পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে। ভারতকে হারানোয় বাংলাদেশ সেমিফাইনালে অপেক্ষাকৃত দুর্বল ভুটানকে পাচ্ছে প্রতিপক্ষ হিসেবে। আর স্বাগতিক নেপালের প্রতিপক্ষ ভারত।

সাফে বাংলাদেশের শক্ত প্রতিপক্ষ ছিল ভারত। তবে মাঠের পুরোটা সময় আধিপত্য বিস্তার করে রাখে সাবিনারা। ভারতকে কোনো সুযোগ না দিয়ে পুরোটা সময় আত্মবিশ্বাসের সাথে খেলে বড় ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে তারা।

ম্যাচের মাত্র ১২ মিনিটে সিরাত জাহান স্বপ্নার গোলে বাংলাদেশ এগিয়ে যায়। মাঠের মাঝখান থেকে সাবিনা খাতুন লম্বা করে পাস দেন। স্বপ্না বলের নিয়ন্ত্রণ নেন। বক্সের মধ্যে নিয়ন্ত্রণ নিয়ে ভারতের গোলরক্ষককে পরাস্ত করেন তিনি।

প্রথম গোল হওয়ার ১০ মিনিট পর বাংলাদেশ ব্যবধান দ্বিগুণ করে। এবার গোল আদায় করেন কৃষ্ণা রানী সরকার। বক্সের মধ্যে প্রতিপক্ষ ডিফেন্ডার বাধা দেওয়ার চেষ্টা করলেও তাকে দারুণভাবে পাশ কাটিয়ে গোল আদায় করেন তিনি।

দ্বিতীয়ার্ধে বাংলাদেশ ৩-০ গোলের লিড নেয় সাবিনা-স্বপ্নার কল্যাণেই। সাবিনার পাসে বক্সের মধ্যে কোনাকুনি শটে নিজের দ্বিতীয় ও জয়সূচক গোল আদায় করেন স্বপ্না।

এই জয়ের ফলে বাংলাদেশ গ্রুপ পর্বে টানা জয়ে পূর্ণ নয় পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমি ফাইনাল নিশ্চিত করেছে। সেমি ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান।
 

Link copied!