• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

সিনিয়র ক্রিকেটারদের সরিয়ে তরুণদের নিয়ে আগাতে চান হাথুরু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০৩:২৮ পিএম
সিনিয়র ক্রিকেটারদের সরিয়ে তরুণদের নিয়ে আগাতে চান হাথুরু
বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। ছবি: সংগৃহীত

বিশ্বকাপ ব্যর্থতার মাঝে বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছিলেন, টাইগারদের নিয়ে তার আসল কাজ শুরু হবে বিশ্বকাপের পরে। বিশ্বকাপ শেষে তার প্রথম অ্যাসাইনমেন্ট নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে বাংলাদেশ প্রথম ম্যাচে মাঠে নামছে মঙ্গলবার (২৮ নভেম্বর)। এই সিরিজে বিশ্রাম ও ইনজুরির কারণে হাথুরু পাচ্ছেন না দেশের সিনিয়র ক্রিকেটারদের। কিউইদের সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রের যাত্রায় টাইগার কোচের সিনিয়রদের না পাওয়া নিয়ে কোনো দুশ্চিন্তা নেই। তিনি আগাতে চান তরুণ ক্রিকেটারদের নিয়ে।  

ইনজুরির কারণে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ছিটকে গেছেন আসন্ন টেস্ট সিরিজ থেকে। নেই অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল, লিটন দাস ও বিশ্রামে আছেন মুশফিকুর রহিমও। অভিজ্ঞ ক্রিকেটাররা এই সিরিজে না থাকায় তরুণদের নিয়ে লড়াই করতে হবে হাথুরুর।

এ নিয়ে রোববার প্রশ্ন করা হয়েছিল জাতীয় দলের হেডকোচ চন্ডিকা হাথুরুসিংহেকে। জবাবে সিলেটে সাংবাদিকদের হাথুরু বলেন, “এ ধরনের অভিজ্ঞতা মিস করাটা চ্যালেঞ্জিং, বিশেষ করে বাংলাদেশের জন্য। কারণ এই ছেলেরা সব ফরম্যাটে কেউ ১৫ বছর, কেউ ১০ বছর ধরে আছে। এটা হচ্ছে একটা দিক। আরেকটা দিক হচ্ছে তরুণরা কী করতে পারে, তা দেখার একটা সুযোগ এটা।”

বাংলাদেশ দলকে যারা লম্বা সময় ধরে সার্ভিস দিয়ে যাচ্ছেন তাদেরকে এখনই উপযুক্ত সময় বলে মনে করেন এই শ্রীলঙ্কান কোচ। তার মতে এখনই সিনিয়রদের সরিয়ে দিয়ে তরুণদের জায়গা করে দিলে তারা ভবিষ্যৎ তারকা হতে কাজ শুরু করতে পারবে। এই টাইগার কোচ বলেন,“আমার মনে হয় অনেকদিন ধরে খেলছে এমন ক্রিকেটারদের সরিয়ে সামনে এগিয়ে যাওয়ার সময় এটা। তারা সারাজীবন থাকবে না। এখন নেই নানা কারণে। এটা রোমাঞ্চকর তরুণ কয়েকজন ক্রিকেটারের জন্য, তাদের নাম জানাতে ও লম্বা ক্যারিয়ারের শুরু হতে পারে এখানে।”

গত কয়েক বছরে বাংলাদেশের ভালো ক্রিকেট খেলার মূল চালিকাশক্তি ছিলেন পেসাররা। টেস্টে প্রায় অবিচ্ছেদ্য অংশ এবাদত হোসেন অস্ত্রোপচার করিয়ে মাঠের বাইরে থাকতে হবে প্রায় এক বছর। পুনর্বাসন প্রক্রিয়ায় থাকায় খেলবেন না তাসকিন আহমেদও। এখানেও তরুণদের জন্য সুযোগ দেখেন হাথুরু।

বাংলাদেশ কোচ বলেন, “ওরা (তাসকিন ও এবাদত) আমাদের সেরা বোলার। কিন্তু একই সঙ্গে এটা অন্যদের জন্য সামনে এগিয়ে আসার সুযোগও। আমরা একই সেটের বোলার দিয়ে অনেক পথ পাড়ি দিতে পারবো না। ওদের না থাকা খালেদ, শরিফুল, হাসানদের জন্য সুযোগ; ও এখনও টেস্ট খেলেনি। যদি তারা খেলার সুযোগ পায়, নিজেদের চেনানোর দারুণ সুযোগ হবে এটা তাদের জন্য।”

Link copied!