• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

অবসরের ঘোষণা ভারতের হয়ে একটি মাত্র ওডিআই খেলা ফজলের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৭:২২ পিএম
অবসরের ঘোষণা ভারতের হয়ে একটি মাত্র ওডিআই খেলা ফজলের
ফয়েজ ফজল। ছবি: সংগৃহীত

ভারতের জার্সি গায়ে সফল হয়েও সেভাবে দলে সুযোগ না পাওয়া এক ক্রিকেটার নিজের অবসরের ঘোষণা দিলেন। আন্তর্জাতিক ও প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় জানালেন ৩৮ বছর বয়সী ফয়েজ ফজল। 

২০১৬ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে তার ওডিআই অভিষেক হয়েছিল। কিন্তু ভারতের হয়ে মাত্র ১টি ওডিআই ম্যাচ খেলা পরে আর সুযোগ পাননি তিনি। অথচ সেই ম্যাচে ফজল ছিলেন সফল। জিম্বাবুয়ের বিরুদ্ধে ওই ম্যাচে তিনি ৬১ বলে ৫৫ রানের দুর্দান্ত অপরাজিত ইনিংস খেলেন। কিন্তু অদৃশ্য কারণে এরপর আর ভারতীয় দলে নেওয়া হয়নি তাকে।

ফজলের প্রথম শ্রেণি এবং লিস্ট-এ ক্যারিয়ার বেশ উজ্জ্বল। তার অধিনায়কত্বেই বিদর্ভ প্রথম রঞ্জি ট্রফি জিতেছিল।

ফজল ইনস্টাগ্রামে রোববার রাতে পোস্টে লিখেছেন, ‘সোমবার, আমি নাগপুরের মাঠে শেষবারের মতো ক্রিকেট খেলব, যেখানে ২১ বছর আগে আমি আমার প্রথম-শ্রেণির ক্রিকেটের যাত্রা শুরু করেছিলাম। এটি একটি অবিস্মরণীয় স্মৃতি, যা আমি সারা জীবন মনে রাখব। বিদর্ভ ও ভারতীয় দলের প্রতিনিধিত্ব করা এবং সেই জার্সি পরা আমার জন্য গর্বের বিষয়।’ 

তিনি বিদর্ভ ক্রিকেট গ্রাউন্ডে ১৭ ডিসেম্বর ২০০৩ সালে তার প্রথম রঞ্জি ম্যাচ খেলেছিলেন। রঞ্জি ট্রফির অভিষেক ম্যাচে ১৫১ রান করেছিলেন ফজল। তিনি মোট ১৩৭টি প্রথম শ্রেণির ম্যাচ ও ১১৩টি লিস্ট এ ম্যাচ এবং ৬৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

প্রথম শ্রেণির ক্রিকেটে রেকর্ড বিস্ময়কর। ১৩৭টি প্রথম শ্রেণির ম্যাচে তিনি ৯১৮৩ রান করেছেন। গড় ছিল ৪১.৩৬। ফজল প্রথম শ্রেণির ক্রিকেটে ২৪টি সেঞ্চুরি ও ৩৯টি হাফ সেঞ্চুরি করেন। লিস্ট এ ক্রিকেটে ৬৭.৯১ গড়ে ৩৬৪১ রান করেছেন ফয়েজ ফজল।
 

Link copied!