• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ইংল্যান্ডের বিশ্বকাপ জয় অবৈধ, আম্পায়ারের স্বীকারোক্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪, ০৩:১৩ পিএম
ইংল্যান্ডের বিশ্বকাপ জয় অবৈধ, আম্পায়ারের স্বীকারোক্তি
২০১৯ সালে বিশ্বকাপ জিতে উল্লসিত ইংল্যান্ড দলের খেলোয়াড়রা। ছবি : সংগৃহীত

ক্রিকেটের আদিভূমি ইংল্যান্ড। তাই বলে বিশ্বকাপের শিরোপা তারা অবৈধভাবে পেয়ে যাবে, সেটা নিশ্চয়ই সভ্যতায় পড়ে না। হ্যাঁ, সেটাই ঘটেছে ২০১৯ সালের আসরে।

সেবারই প্রথম ওয়ানডে বিশ্বকাপ জেতে ইংল্যান্ড। ফাইনালে নিউজিল্যান্ডের সঙ্গে টাই হওয়ার পর ম্যাচ গড়ায় সুপার ওভারে। তাতেও টাই হলে বেশি বাউন্ডারি মারার সুবাদে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। ইংল্যান্ডের বিশ্বজয়ের নেপথ্যে ছিল মাঠের দুই আম্পায়ারের একটি ভুল। না হলে চ্যাম্পিয়ন হত নিউজিল্যান্ড।

২০১৯ সালের ১৪ জুলাইয়ের সেই ফাইনালের প্রায় পাঁচ বছর পর ভুল স্বীকার করলেন ম্যাচের অন্যতম আম্পায়ার মারাইস ইরাসমাস। দক্ষিণ আফ্রিকার ইরাসমাস গত মাসেই অবসর নিয়েছেন। ম্যাচের আর এক আম্পায়ার ছিলেন শ্রীলঙ্কার ধর্মসেনা। প্রথমে নিউজিল্যান্ড করেছিল ৮ উইকেটে ২৪১ রান। ইংল্যান্ডের যখন জয়ের জন্য ৩ বলে ৯ রান দরকার ছিল, তখন বড় ভুল করে ফেলেন আম্পায়াররা। 

ইংল্যান্ডকে ১ রান বেশি দিয়ে ফেলেন। বেন স্টোকস এবং আদিল রশিদ দৌড়ে দ্বিতীয় রান নেওয়ার সময় মার্টিন গাপটিলের ছোড়া বল স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারিতে চলে যায়। গাপটিল যখন বল ছোড়েন সেই সময় স্টোকস এবং রশিদ পরস্পরকে অতিক্রম করেননি। তাই প্রান্তও বদল হয়নি দুই ব্যাটারের। নিয়ম অনুযায়ী, বল স্টোকসের ব্যাটে লাগায় ১ রান এবং ৪ রান, অর্থাৎ মোট ৫ রান পাওয়ার কথা ছিল ইংল্যান্ডের। কিন্তু মাঠের দুই আম্পায়ার, বল ছোড়ার সময় ব্যাটারদের অবস্থানের কথা বিবেচনা না করে ২ রান এবং ৪ রান, অর্থাৎ মোট ৬ রান দেন ইংল্যান্ডকে। সেই ১ রানই অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছিল বিশ্বকাপ ফাইনালে।

ইরাসমাস আরও বলেছেন, ‘সে বার পুরো বিশ্বকাপে আমি ওই একটাই ভুল করেছিলাম। কিন্তু ভুলটা হয়েছিল ফাইনালে। ব্যাপারটা ভেবে পরে খুব হতাশ হয়েছিলাম। কারণ ভুলটা ম্যাচের ফলাফলে প্রভাব ফেলেছিল।’
 

Link copied!