• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

ক্রোয়েশিয়া-মরক্কো মুখোমুখি: যে ম্যাচ খেলতে চাননি কেউই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০৪:৪৮ পিএম
ক্রোয়েশিয়া-মরক্কো মুখোমুখি: যে ম্যাচ খেলতে চাননি কেউই

বিশ্বকাপের আসরে তীব্র প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে একমাত্র তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচই খেলতে চায় না কোনো দল। তবুও ভাগ্যের নির্মম পরিহাসে দুই বাদ পড়া সেমিফাইনালিস্টকে খেলতে হয় তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি। এবারের আসরে দুই ভাগ্যাহত দল গত আসরের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া ও প্রথমারের মতো সেমিফাইনালের মঞ্চে ওঠা মরক্কো।

খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে শনিবার বাংলাদেশ সময় রাত ৯টায়।

ফিফা র‍্যাঙ্কিংয়ে ক্রোয়েশিয়া আছে ১২ নম্বরে। অন্যদিকে, মরক্কো আছে ২২ নম্বরে। দুই দলের হেড টু হেড লড়াই হয়েছে দু‍‍`বার। ক্রোয়েশিয়া একবার জিতেছে, এক ম্যাচ ড্র করেছে।

এবারের বিশ্বকাপে ক্রোয়েশিয়া ও মরক্কো প্রতিযোগিতা থেকে বাদ। ফলাফল যাই হোক, দুই দলই ট্রফি ছাড়াই বাড়ি ফিরবে।

এই বিশ্বকাপের আগের ম্যাচগুলোতে যেমন উত্তেজনা ছিল এই ম্যাচে তেমন উত্তেজনা দেখা যাবে না। কারণ দুই দলই টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে এবং তাদের হারানোর কিছু নেই। তবে কাতারকে ভালোভাবে বিদায় জানাতে দুই দলই চাইবে জয় নিয়ে শেষটায় সান্ত্বনা পেতে।

ক্রোয়েশিয়ার মিডফিল্ডার লুকা মদ্রিচের জন্য বিদায়ী বিশ্বকাপ ম্যাচ । ৩৭ বছর বয়সী এই অধিনায়ক গত ১৫ বছরে ফুটবল শক্তি হিসেবে ক্রোয়েশিয়ার পুনরুত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি ২০০৬, ২০১৪, ২০১৮ ও এবারের বিশ্বকাপে অংশ নিয়েছেন।

অন্যদিকে, মরক্কোর উত্থান বিশ্বব্যাপী প্রশংসা পেয়েছে। প্রথম দল হিসেবে আফ্রিকান দেশটি সেমিফাইনাল খেলেছে। এর আগে  আফ্রিকার যে কয়টি দেশ নকআউট পর্ব খেলেছে, প্রত্যেকেই কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছে।

Link copied!