• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে সেমিতে ক্রোয়েশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২, ১১:৫০ পিএম
টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে সেমিতে ক্রোয়েশিয়া
ছবিঃ গেটি ইমেজস

আরও একবার বিশ্বকাপের নকআউট পর্বের ম্যাচে ইউরোপিয়ান দলের বিপক্ষে আটকে গেল ব্রাজিল। টাইব্রেকারে ৪-২ গোলের ব্যবধানে ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে উঠে গেলো ক্রোয়েশিয়া। 

পুরো সময় নিজেদের গোলপোস্টে চীনের মহাপ্রাচীর হয়ে দাঁড়িয়ে ছিলেন ক্রোয়েশিয়ান গোলরক্ষক লিভাকোভিচ। ম্যাচে ১০৬তম মিনিটে তাকে পরাস্ত করে ব্রাজিলকে এগিয়ে দেন নেইমার। তবে মাত্র ১১ মিনিটের মাথায় ক্রোয়েশিয়াকে সমতায় ফেরান ব্রুনো পেটকোভিচ।

 এরপর খেলা গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারে প্রথম চার শটে ক্রোয়েশিয়া গোল করতে পারলেও দুই শট মিস করে ব্রাজিল। শেষ পর্যন্ত আর দুই দলের পাঁচটি করে শট নেওয়ার প্রয়োজন হয়নি। চতুর্থ শটে ব্রাজিলের পক্ষে মার্কুইনহোস মিস করলে তখনই জয় নিশ্চিত হয়ে যায় ক্রোয়েশিয়ার। ব্রাজিলের হয়ে নেইমার শট নেওয়ারই সুযোগ পাননি টাইব্রেকারে। 

ম্যাচের শুরু থেকেই দুই দল ঘর সামলে আক্রমণে যাওয়ার সুযোগ খুঁজতে থাকে। পঞ্চম মিনিটে বক্সের বাইরে বা পাশ থেকে দারুণ বাকানো শট নিয়েছিলেন ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিশিয়াস জুনিয়স। কিন্তু তার শট সোজা জমা হয় ক্রোয়েশিয়ার গোলরক্ষকের গ্লাভসে।

শুরু থেকেই আক্রমণে আধিপাত্য দেখানো ব্রাজিলের সামনে বেশ কয়েকবারই গোলের সুযোগ এসেছিল। কিন্তু ফিনিশিং ব্যর্থতায় গোলের দেখা পাচ্ছিল না সেলেসাওরা।

ম্যাচের ১৩তম মিনিটে প্রায় গোল পেয়ে গিয়েছিল ক্রোয়েশিয়া। কিন্তু প্যাসিলিকের ক্রসে জুরানোভিচ পা ছোঁয়াতে না পারলে সুযোগ হাতছাড়া হয় ক্রোয়াটদের।

২০তম মিনিটে টানা দুই সুযোগ মিস করে ব্রাজিল। প্রথমে দারুণ বোঝাপড়ায় বল নিয়ে ক্রোয়াটদের বক্সে ঢুকে গেলেও ঠিকমতো শট নিতে পারেননি ভিনিশিয়াস। কয়েক সেকেন্ডের ব্যবধানে খুব কাছ থেকে শট নিয়েছিলেন নেইমার কিন্তু তাতে আহামরি কোনো গতি না থাকায় সহজেই গ্লাভস বন্দী করেছেন ক্রোয়েশিয়ান গোলরক্ষক।

ব্রাজিলের আক্রমণ সামনে ক্রোয়েশিয়াও সমানে আক্রমণ করে ম্যাচ শুরু থেকেই জমিয়ে তোলে। তবে ফিনিশিংয়ের ব্যর্থতায় ক্রোয়াটরাও গোলের দেখা পাচ্ছিল না। তবে বল দখলের লড়াইয়ে বেশিরভাগ সময়ে ব্রাজিলের থেকে এগিয়ে ছিলো লুকা মডরিচের দল।

ম্যাচের ৪১তম মিনিটে ভিনিশিয়াস ট্যাকলের শিকার হোলে ডিবক্সের সামনে বা পাশে ফ্রি কিক দেন রেফারি। তবে নেইমারের ফ্রি কিক ক্রোয়েশয়ার খেলোয়াড়ের গায়ে লেগে সরাসরি চলে যায় গোলরক্ষকের কাছে।

বিরতি থেকে ফিরেই গোলের সুবর্ণ সুযোগ পেয়েছিল ব্রাজিল। ৪৭তম মিনিটেই গোল পেয়ে যাচ্ছিল সেলেসাওরা। ক্রোয়েশিয়ান ফুটবলারের পায়ে লেগে গোলমুখে থাকা অবিশ্বাস্যভাবে পা দিয়ে ঠেকিয়ে দেন ক্রোয়াট গোলরক্ষক।

এরপর ৫০ থেকে ৫৫ মিনিটের মধ্যে দুইবার গোলের সুযোগ হাতছাড় হয় ব্রাজিলের। দুইবারই অবিশ্বাস্যভাবে ঠেকিয়ে ক্রোয়াট দূর্গ অক্ষত রাখেন গোলরক্ষক লিভাকোভিচ।

ম্যাচের ৭৬তম মিনিটে আরও একবাড় ব্রাজিলের সামনে বাধা হয়ে দাড়ান ক্রোয়েশিয়ান গোলরক্ষক লিভাকোভিচ। ম্যাচের বাকি সময়েও কোনো দল গোলের দেখা না পেলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধেও শুরু থেকে আক্রমণের আধিপাত্য দেখায় ব্রাজিল। তবে একাধিক আক্রমন করলেও ক্রোয়েশিয়ার শক্ত রক্ষণে চীড় ধরাতে পারছিল না।

নিজেদের ঘর সামলে ক্রোয়েশিয়াও বেশ কয়েকবারই পাল্টা আক্রমণে গিয়েছিল। তবে তারাও ফিনিশিং ব্যর্থতায় গোলের দেখায় পায়নি। ১০২তম মিনিটে বা পাশ থেকে একক দক্ষতায় বল নিয়ে ব্রাজিলের বক্সে ঢুকে ফাঁকায় দাঁড়ানো ব্রোজোভিচকে দিয়েছিলেন। কিন্তু ব্রোজোভিচের শট গোলপোস্টের অনেক উপর দিয়ে গেলে সুযোগ হাতছাড়া হয় ক্রোয়েশিয়ার।

অতিরিক্ত সময়ে প্রথমার্ধের ইনজুরি টাইমের প্রথম মিনিটে কাঙ্খিত গোলের দেখা পায় ব্রাজিল। ১০৬তম মিনিটে পাকুয়েতার পাসে দুর্দান্ত গোল করে ব্রাজিলকে লিড এনে দেন নেইমার।

এই গোলেই ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে পেলের পাশে বসলেন নেইমার। পেলে ও নেইমার, দু’জনেরই ব্রাজিলের জার্সিতে এখন গোল সংখ্যা ৭৭।

তবে গোলের আনন্দ বেশিক্ষণ টেকেনি ব্রাজিলের। ম্যাচের ১১৭তম মিনিটে বা পাশ থেকে সতীর্থের ক্রসে দুর্দান্ত শটে ম্যাচে সমতা ফেরান ক্রোয়েশিয়ান ফুটবলার ব্রুনো পেটকোভিচ।

ম্যাচের শেষদিকে আরও একবার ব্রাজিলের সামনে বাধা হয়ে দাঁড়ান ক্রোয়েশিয়ান গোলরক্ষক। দ্বিতীয়ার্ধে ইনজুরি সময়ের দ্বিতীয় মিনিটে থিয়াগো সিলভার শট ফিরিয়ে আরও একবার ক্রোয়েশিয়াকে বাঁচান তিনি।

 এরপর খেলা গড়ায় টাইব্রেকারে। প্রথম শটে ক্রোয়েশিয়ান ফুটবলার ভিলাসিক গোল করলেও মিস করেন ব্রাজিলের রদ্রিগো। এরপর দ্বিতীয় ও তৃতীয় শটে দুই দলই গোল পেয়েছে। কিন্তু চতুর্থ শটে ক্রোয়েশিয়ার অরসিচ লক্ষ্যভেদ করলেও আবারও মিস করেন ব্রাজিলের মার্কিনহোস।

মার্কিনহোসের মিসেই জয় নিশ্চিত হয়ে যায় ব্রাজিলের। এদিকে ব্রাজিলের হয়ে নির্ধারিত সময় গোল দেওয়া নেইমার শট নেওয়ার সুযোগই পাননি। তার আগেই ব্রাজিলকে হারিয়ে উল্লাসে মেতে ওঠে ক্রোয়াটরা। 

 

Link copied!