• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

মৃত্যুর ৩ বছর পর মামলামুক্ত ম্যারাডোনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৪, ০৭:০৩ পিএম
মৃত্যুর ৩ বছর পর মামলামুক্ত ম্যারাডোনা
ম্যারাডোনা। ছবি: সংগৃহীত

মহাতারকা, আর্জেন্টিনার ‘ফুটবল ঈশ্বর’ দিয়েগো ম্যারাডোনার সঙ্গে দীর্ঘ ৩০ বছর ধরে ইতালির রাজস্ব কর্তপক্ষের কর ফাঁকির মামলার লড়াই চলছিল। আর্জেন্টাইন এই কিংবদন্তির মৃত্যুর তিন বছর পর সেই মামলা থেকে তাকে অব্যাহতি দিয়েছে ইতালির সর্বোচ্চ আদালত।

এক সময় নাপোলিতে খেলা ম্যারাডোনার বিরুদ্ধে অভিযোগ ছিল লিখটেইনস্টেইনে প্রক্সি কোম্পানি ব্যবহারের মাধ্যমে ১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত নাপোলি ক্লাব থেকে পাওয়া ব্যক্তিগত ইমেজ স্বত্বের কর ফাঁকি দিয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত অবশ্য কোনও প্রমাণ পাওয়া যায়নি। 

তার আইনজীবী অ্যাঞ্জেলো পিসানি রয়টার্সকে বলেছেন, ‘অবশেষে মামলার সমাপ্তি হলো। এখন আমি নির্ভয়ে বলতে পারি ম্যারাডোনা কখনও কর ফাঁকি দেননি।

১৯৮৬ বিশ্বকাপ জয়ী ম্যারাডোনা ২০২০ সালের নভেম্বরে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তার কর ফাঁকির এই মামলাটি শুরু হয় ১৯৯০ সালের শুরুতে। পরে আরও ৩ কোটি ৭০ লাখ ইউরো কর ফাঁকির অভিযোগও আনা হয়। তাছাড়া ওই সময় তার বেশ কয়েকবারের ইতালি সফরে বাজেয়াপ্ত করা হয় কিছু সম্পদ।

পিসানি আরও বলেছেন, চূড়ান্ত এই রায়ে মূলত ভক্ত, ফুটবলের মূল্যবোধ ও বেশিরর ভাগ ক্ষেত্রে ম্যারাডোনার স্মৃতির প্রতি ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে।
 

Link copied!