• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

কঠিণ লড়াইয়ে মুখোমুখি ব্রাজিল ও আর্জেন্টিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০৬:৪১ পিএম
কঠিণ লড়াইয়ে মুখোমুখি ব্রাজিল ও আর্জেন্টিনা
ছবি: প্রতীকী

চলতি বছরের প্যারিস অলিম্পিক ফুটবলের মূলপর্বে খেলতে হলে তাদের সামনে জয়ের বিকল্প নেই। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিরুদ্ধে আর্জেন্টিনাকে জিততে হবে। নিজেদের এমন পরিস্থিতির জন্য অবশ্য আলবিসেলেস্তে যুবারা নিজেরাই দায়ী। আর্জেন্টিনা হারলে কিংবা ড্র করলে অলিম্পিকে খেলার স্বপ্নটা অধরাই থেকে যাবে তাদের। 

রোববার এস্তাদিও ন্যাসিওনাল স্টেডিয়ামে ছোটদের সুপার ক্লাসিকোয় মুখোমুখি হবে তারা। একই দিনে মাঠে নামবে প্যারাগুয়ে ও ভেনেজুয়েলা। অথচ দাপটের সঙ্গে গ্রুপ পর্ব শেষ করে বাছাইপর্বের চূড়ান্ত রাউন্ড নিশ্চিত করেছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। কিন্তু ব্রাজিল প্রথম ম্যাচে প্যারাগুয়ের কাছে হেরে গেলে পাল্টে যায় সব হিসাব-নিকাশ। আর আর্জেন্টিনা না হারলেও ড্র নিয়ে মাঠে ছেড়েছে দুটি ম্যাচেই।

প্যারিস অলিম্পিক কমিটি ধারণা করেছিল লাতিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা টুর্নামেন্টে অংশ নেবে। কিন্তু এখনকার পরিস্থিতিতে যে কোনো একটি দলই সেখানে যেতে পারবে। হিসাবটা সহজ, দুদলের মুখোমুখি লড়াইয়ে যে জিতবে তারাই টিকিট কাটবে প্যারিসে যাওয়া প্লেনের।

বাছাইপর্বের চূড়ান্ত রাউন্ডে খেলা চার দলের মধ্যে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে প্যারাগুয়ে। এক পয়েন্ট কম নিয়ে দুইয়ে ব্রাজিল, ২ পয়েন্ট নিয়ে তিনে আর্জেন্টিনা। ১ পয়েন্ট নিয়ে চারে ভেনিজুয়েলা। এখান থেকে মূলপর্বে যাবে কেবল দুই দল। সব দলেরই বাকি আছে একটি করে ম্যাচ।

প্যারাগুয়ে তাদের শেষ ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ড্র করলেই চলে যাবে চূড়ান্ত পর্বে। হারলেও তাদের চূড়ান্ত পর্বে ওঠার সুযোগ আছে। কেননা সুপার ক্লাসিকোয় যে দল জিতবে তখন তারা প্যারিসের টিকিট কাটবে শীর্ষ দল হিসেবে। আবার হিসাব করলে দেখা যায় ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যে সুবিধাজনক অবস্থানে রয়েছে সেলেসাওরা। ভেনিজুয়েলার বিপক্ষে প্যারাগুয়ে যদি ড্র করে বা জিতে, সেক্ষেত্রে আর্জেন্টিনার বিপক্ষে ড্র করলেই মূল পর্বে উঠবে সেলেসাওরা। 
 

Link copied!