• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

নিজ দেশের মন্ত্রীর বিরুদ্ধে মামলা বেনজেমার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৪, ০৩:৩০ পিএম
নিজ দেশের মন্ত্রীর বিরুদ্ধে মামলা বেনজেমার
জেরাল্ড দারমানিন ও করিম বেনজেমা। ছবি: সংগৃহীত

গত বছরের অক্টোবরে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলার নিন্দা জানিয়েছিলেন ফ্রান্সের বিশ্বনন্দিত ফুটবল তারকা করিম বেনজেমা। তখন তার দেশের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন এক বিবৃতিতে মুসলিম ব্রাদারহুডের সঙ্গে বেনজেমার সম্পৃক্ততা রয়েছে বলে অভিযোগ এনেছিলেন। এবার ৩৫ বছর বয়সী বেনজেমা দারমানিনের বিরুদ্ধে মানহানির মামলা করলেন। 

ফ্রান্সের বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বেনজেমার আইনজীবী হিউজ ভিগিয়ের মঙ্গলবার দেশটির বিশেষ আদালত কোর্ট ডি জাস্টিসে মামলাটি করেন। এই আদালতে ফ্রান্সের মন্ত্রীদের মামলার বিচার কার্যক্রম সম্পন্ন করা হয়।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলা চালানো পর পাল্টা আক্রমণে গাজায় নির্বিচার বোমাবর্ষণ শুরু করে ইসরায়েল। এ নিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতিবাদের ঝড় উঠলে তাতে বেনজেমাও শামিল হন। আলজেরীয় বংশোদ্ভূত বেনজেমা সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লেখেন, ‘আমাদের সমস্ত প্রার্থনা গাজার বাসিন্দাদের জন্য, যারা আবারও এই অন্যায় বোমা হামলার শিকার হচ্ছে, যেখানে নারী-শিশুরাও রেহাই পাচ্ছে না।’

ব্যালন ডি’অরজয়ী বেনজেমার এই বক্তব্যে ক্ষোভ প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রী সিনিউজ চ্যানেলে বলেন, তার সঙ্গে মুসলিম ব্রাদারহুডের ঘনিষ্ঠ সম্পর্ক আছে।’ মুসলিম ব্রাদারহুড কায়রোভিত্তিক ইসলামি সংগঠন, যা মিসরেই নিষিদ্ধ। এ ছাড়া বেনজেমার বিরুদ্ধে ফ্রান্স জাতীয় দলের খেলায় জাতীয় সংগীত না গাওয়া এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ধর্মান্তরকরণ প্রচেষ্টার অভিযোগও এনেছিলেন দারমানিন।

দারমানিনের সর্বশেষ অভিযোগের পরপরই আইনজীবীর মাধ্যমে প্রতিবাদ জানান বেনজেমা। এবার হাঁটলেন আইনি পথে। মামলায় বেনজেমা বলেছেন, ‘মুসলিম ব্রাদারহুডের সঙ্গে ন্যূনতম সম্পৃক্ততাও কখনো ছিল না, এমনকি সংগঠনটির সদস্য দাবিদার কারও সম্পর্কে আমার কোনো ধারণা নেই।’

উল্লেখ্য, বর্তমানে সৌদি আরবের ফুটবল লিগে আল ইত্তিহাদ ক্লাবের হয়ে খেলছেন বেনজেমা।  
 

Link copied!