• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

মাঠে নামার আগে অভিবাসী শ্রমিকদের গল্প শুনবে ডাচরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২, ১২:৩৭ এএম
মাঠে নামার আগে অভিবাসী শ্রমিকদের গল্প শুনবে ডাচরা

অতীতের খরচের সব রেকর্ড ভেঙে কাতারে আয়োজিত হবে ফিফা ফুটবল বিশ্বকাপ। অতিরিক্ত খরচ যেমন সবার আলোচনার কেন্দ্রবিন্দু হয়েছে, পাশাপাশি মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগও আছে দেশটির বিরুদ্ধে। তাদের বিরুদ্ধে থাকা এই অভিযোগের মধ্যেই দেশটিতে কাজ করা অভিবাসী শ্রমিকদের সাথে দেখা করার সিদ্ধান্ত নিয়েছে নেদারল্যান্ডস ফুটবল দলের সদস্যরা।

শুক্রবার (১১ নভেম্বর) নেদারল্যান্ডসের স্কোয়াড ঘোষণার সময় নিশ্চিত করেন দলটির কোচ লুই ফন হাল। চলতি বছরের ১৭ নভেম্বর কাতারে কাজ করা অভিবাসী শ্রমিকদের সাথে দেখা করবেন তিনি। শুধু দেখা করবেন না, তাদের সাথে কথাও বলবেন। শ্রমিকদেরকে ফুটবল অনুশীলনের সুযোগও দেওয়া হবে। কাতারে থাকা অভিবাসী শ্রমিকদের মধ্যে ২০জন নেদারল্যান্ডস দলের ফুটবলারদের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন।

গত বছর কাতারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তোলে আমনেস্টি ইন্টারন্যাশনাল। এরপর থেকেই কাতারের বিরুদ্ধে বারবারই এই অভিযোগ উঠেছে। এমনকি অনেকগুলো ফুটবল ফেডারেশনও তদন্তের অনুরোধ জানায় ফিফার কাছে। এর মধ্যে ডাচ ফুটবল ফেডারেশনও আছে।

কাতারে থাকা ২.৮ মিলিয়ন জনসংখ্যার বেশিরভাগই অভিবাসী শ্রমিক। এমন দেশে বিশ্বকাপ আয়োজন করা নিয়েও বহুবার হয়েছে সমালোচনা। তখন পাত্তা না দিলেও দিন কয়েক আগেই ফিফার সাবেক সভাপতি সেপ ব্ল্যাটার জানিয়েছিলেন, কাতারকে বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব দেওয়া ‘ভুল’ ছিল।

কাতারের বিরুদ্ধে থাকা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এখনও থেমে নেই। ২০ নভেম্বর বিশ্বকাপ শুরুর পর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত দেশটির উপর কঠোর নজরদারি চালাবে অ্যামনেস্টি ইন্টারন্যাশন্যাল। সেই সময় মানবাধিকরা কিভাবে লঙ্ঘন হয়, তাও পর্যবেক্ষণ করা হবে।

এদিকে নেদারল্যান্ডস দল অভিবাসী শ্রমিকদের সাথে কি বিষয়ে কথা তাও আগে জানিয়ে দিয়েছে দেশটির কোচ লুই ফন গাল। তিনি জানান, দেশটিতে কাজ করা শ্রমিকদের সঙ্গে করা মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি নিয়ে কথা হবে। এছাড়াও তারা পর্যাপ্ত সুযোগ-সুবিধা পান কি-না তাও জানতে চাওয়া হবে। পাশাপাশি তারা সঠিক সময়ে বেতন পান কি-না, পুষ্টিকর খাদ্য পান কি-না ও কর্মপরিবেশ নিয়েও কথা বলবে।

নেদারল্যান্ডস ফুটবল ফেডারেশনের মতো লুই ফন গালও কাতারে বিশ্বকাপ আয়োজনের বিপক্ষে। তার মতে, কাতারের মতো মরুভূমির দেশ কোনোভাবেই বিশ্বকাপ আয়োজনের জন্য উপযুক্ত নয়। মধ্যপ্রাচ্যের দেশে ফুটবল আয়োজনের জন্য তিনি ফিফার দিকেই অভিযোগের আঙুল তুলেছেন।

Link copied!