• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

এবার টি-টোয়েন্টিতেও নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের ঐতিহাসিক জয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২৩, ০৩:৩৮ পিএম
এবার টি-টোয়েন্টিতেও নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের ঐতিহাসিক জয়
নিউজিল্যান্ডের উইকেট পতনে বাংলাদেশি ফিল্ডারদের উল্লাস। ছবি: সংগৃহীত

বুধবার নেপিয়ারে বাংলাদেশ ঐতিহাসিক জয় পেল স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে। ওয়ানডে ম্যাচেও এই সফরে বাংলাদেশ একটি জয় পেয়েছিল। যা নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের প্রথম ওয়ানডে জয়। এবার টি-টোয়েন্টিতেও তাদের মাটিতে এলো প্রথম জয়। যা ছিল ৫ উইকেটের ব্যবধানে। 

এখন পর্যন্ত দু’দলের ১৮ ম্যাচে বাংলাদেশ ৪টিতে আর কিউইরা ১৪টিতে জয়ী  হয়েছে। 

তিন ম্যাচের সিরিজে বাংলাদেশ ১-০ ব্যবধানে এগিয়ে গেল। পরের দুটি ম্যাচের একটিতে জিতলেই নিউজিল্যান্ডের মাটিতে হবে প্রথম টি-টোয়েন্টি সিরিজ জয়। ২৯ ডিসেম্বর পরের ম্যাচ। 

ম্যাচে নিউজিল্যান্ডের ২০ ওভারে ৯ উইকেটে ১৩৪ রানের জবাবে বাংলাদেশ করে ১৮.৪ ওভারে ৫ উইকেটে ১৩৭ রান। 
১৩৫ রানের টার্গেটে নেমে শুরু থেকেই ব্যাট চালাতে থাকেন বাংলাদেশ ওপেনার রনি তালুকদার। তবে ১০ রানেই আউট হন তিনি। এরপর লিটন কুমার দাসকে নিয়ে রান তুলতে থাকেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ১৯ রান করেন শান্ত। সৌম্য সরকার করেন ২২ রান। ১৯ রান করে আউট হন তাওহিদ হৃদয়। ১ রানে আফিফ আউট হন। তবে লিটনের ৩৬ বলে অপরাজিত ৪২ ও মাহেদি হাসানের  ১৬ বলে অপরাজিত ১৫ রানে জয় পায় বাংলাদেশ।

নিউজিল্যান্ডের সাউদি, নিশাম, মিলনে, সিয়ার্স ও স্যান্টনার ১টি করে উইকেট লাভ করেন। 

এরআগে টস হেরে ব্যাটিংয়ে নেমেই সাজঘরে ফেরেন দুই কিউই ওপেনার  সাইফোর্ট (০) ও অ্যালেন (১)। এরপর ফিলিপিস (০) আউট হলে বিপাকে পড়ে নিউজিল্যাল্ড। ড্যারিল মিচেল ১৪, মার্ক চ্যাপমেন ১৯ ও অধিনায়ক মিচেল স্যান্টনার ২৩ রানে আউট হলেও জেমস নিশাম ৪৮ রান করেন। টিম সাউদি ৮ ও ইশ সোধি ২ রানে আউট হন। অ্যাডাম মিলন অপরাজিত থাকেন ১৬ রানে। 

বাংলাদেশের শরিফুল ইসলাম ৩টি, মাহেদি হাসান সাকিব একটি করে উইকেট নেন। ম্যাচসেরা হয়েছেন মাহেদি হাসান। 
 

 

 

Link copied!