• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

এশিয়া কাপে একই গ্রুপে বাংলাদেশ-শ্রীলঙ্কা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪, ০৭:৩৮ পিএম
এশিয়া কাপে একই গ্রুপে বাংলাদেশ-শ্রীলঙ্কা
বাংলাদেশ নারী ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

বাংলাদেশ ও শ্রীলঙ্কা আগে কখনো পরস্পরের কঠিন প্রতিপক্ষ ছিল না। কিন্তু সা¤প্রতিক সময়ে ভিন্ন মাত্রায় পৌঁছে গেছে বাইশগজে বাংলাদেশ ও শ্রীলঙ্কার যে কোনো ক্রিকেট লড়াই। সে কারণে দুই দলের মুখোমুখি ম্যাচ মানেই আরেকটি উত্তেজনাপূর্ণ দ্বৈরথ। তবে এবার এমন লড়াইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার নারীরা। 

মঙ্গলবার নারী এশিয়া কাপের সূচি ঘোষণা করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। যেখানে একই গ্রুপে পড়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। আরেক গ্রুপে পড়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত ও পাকিস্তান।

আগামী ১৯ থেকে ২৮ জুলাই পর্যন্ত এশিয়া কাপের আসর বসবে শ্রীলঙ্কার ডাম্বুলায়। যেখানে আটটি দলকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। এর আগের আসর হয়েছিল সাত দলের। আসন্ন এশিয়া কাপের ‘এ’ গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, নেপাল ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও থাইল্যান্ড।

নারী-পুরুষের সমতা নিশ্চিত করতে ২০২৪ এশিয়া কাপ আসরে সকল রেফারি ও আম্পায়ারই থাকছেন নারী। এশিয়া মহাদেশে মেয়েদের ক্রিকেটে অংশগ্রহণ ও জনপ্রিয়তা বাড়াতে এবার দল বাড়ানো হয়েছে।

আসরের উদ্বোধনী দিন ১৯ জুলাই ভারত ও ইউএই ও পাকিস্তান ও নেপাল ম্যাচ অনুষ্ঠিত হবে। পরদিন ২০ জুলাই বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে মোকাবিলা করবে শ্রীলঙ্কার।

গ্রুপপর্বে নিগার সুলতানা জ্যোতিদের পরবর্তী ম্যাচ ২২ জুলাই থাইল্যান্ড এবং ২৪ জুলাই মালয়েশিয়ার বিপক্ষে। এছাড়া ভারত ও পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচটি হবে ২১ জুলাই। গ্রুপপর্ব শেষে ২৬ জুলাই দুটি সেমিফাইনাল এবং ২৮ জুলাই নারী এশিয়া কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে।
 

Link copied!