• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

এবার টেস্টেও আক্রমণাত্মক খেলতে চায় বাংলাদেশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৩, ০২:৫২ পিএম
এবার টেস্টেও আক্রমণাত্মক খেলতে চায় বাংলাদেশ

সর্বশেষ গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট ক্রিকেটে মাঠে নেমেছে বাংলাদেশ। এরপর বিপিএল, ইংল্যান্ডের বিপক্ষেও শুধু সাদা বলের ক্রিকেট খেলেছে টাইগাররা। প্রায় সাড়ে তিন মাস পর মঙ্গলবার (৪ এপ্রিল) আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্রিকেটে ফিরছে সাকিব আল হাসানের দল।

আইরিশদের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে দাপট দেখিয়ে সিরিজ জিতেছে বাংলাদেশ। এবার লাল বলের ক্রিকেটেও সেই দাপট ধরে রেখে সিরিজ জিততে চায় টাইগাররা। শুধু তাই নয় সাদা বলের মতো লাল বলেও এবার আক্রমণাত্মক ক্রিকেট খেলতে চায় বলেও জানান মিরাজ।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে আসেন মেহেদী হাসান মিরাজ। সেখানে তিনি বলেন, “ফরম্যাট নয় রান করাটাই মুখ্য ব্যাপার। এছাড়া সময়ের সঙ্গে তাল মিলিয়ে টেস্টেও আক্রমণাত্মক ক্রিকেট খেলতে চায় বাংলাদেশ।”

মিরাজ বলেন, “টেস্ট ক্রিকেটও এখন আক্রমণাত্বকভাবে খেলা হচ্ছে। তাই আমাদেরও লক্ষ্য থাকবে আক্রমণাত্বক ক্রিকেটটা খেলা। দিন শেষে রান করাটাই মুখ্য। সাদা বল, লাল বল কোনো বিষয় না। মূল বিষয়টা হলো রান করা। একটা খেলোয়াড় রান পাচ্ছে কি না, ১০০ করছে কি না- এটাও অনেক গুরুত্বপূর্ণ।”

আয়ারল্যান্ড টেস্টে সবচেয়ে নবীন সদস্য। অভিজ্ঞতার বিচারে ছোট দলের বিপক্ষে খেলার সময়ে মানসিকতা কেমন থাকে সেই প্রশ্নও করা হয় মিরাজের কাছে।

উত্তরে তিনি বলেন,  “আন্তর্জাতিক খেলা তো আন্তর্জাতিক খেলাই। এক নম্বর দলের সঙ্গে খেললে একই রকম অনুভূতি কাজ করে, দশ নম্বর দলের বিপক্ষে খেললেও একই রকম অনুভূতি কাজ করে আমাদের। যেটা আপনি বললেন ওটা হচ্ছে আউটকাম কী হবে, না হবে ওটা হচ্ছে পরের বিষয়। আগের কাজটা তো আমাদের করতে হবে। আমরা ওটা নিয়ে কখনো চিন্তিত না হারলে কী হবে বা না হবে। আমরা চেষ্টা করি সবসময় বর্তমানে থাকার জন্য। এখন কী হচ্ছে, কী করবো এটার ভেতরই চেষ্টা করি থাকার জন্য।”

তিনি আরও বলেন, “ছোট ছোট দলের সঙ্গে খেলতে গেলে কিছু কিছু জিনিস...। আমার কাছে মনে হয় বড় দলের চেয়ে ছোট দলের সঙ্গে বেশি ফোকাস থাকে। ফোকাসটা বেশি থাকে এ জন্য...আমাদের ব্যাক অব দ্য মাইন্ডে হার-জিত তো থাকেই, দিনশেষে ভালো করার যে উদ্যোগটা এটা কিন্তু করতে হবে। রেকর্ড কিন্তু আপনি দেখেন...ভারতের সঙ্গে রেকর্ড করলে ১০০ রেকর্ড থাকবে, আয়ারল্যান্ডের সঙ্গে করলেও ১০০-ই থাকবে। খাতায় কিন্ত বদলাবে না। ওমুক টিম, এরকম বলা হবে না। দিনশেষে এটাই আমরা বেশি নজর দেই।”

Link copied!