• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

শ্রীলঙ্কা দলের সঙ্গে আকিব, থাকবেন বিশ্বকাপ পর্যন্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৬, ২০২৪, ০৩:৩২ পিএম
শ্রীলঙ্কা দলের সঙ্গে আকিব, থাকবেন বিশ্বকাপ পর্যন্ত
আকিব জাভেদ। ছবি : সংগৃহীত

ঠিক এই মুহূর্তে বন্দরনগরী চট্টগ্রামে অবস্থান করছে বাংলাদেশ সফরকারী শ্রীলঙ্কার ক্রিকেট দল। শ্রীলঙ্কার ২-১ ম্যাচ জয়ে টি-টোয়েন্টি সিরিজ শেষ। চলছে দুই দলের ওয়ানডে সিরিজ। যেখানে এখন সিরিজে রয়েছে ১-১ ম্যাচে সমতা। বুধবার তৃতীয় ও শেষ ওয়ানডে।  

ওয়ানডের পর দুই দল মুখোমুখি হবে টেস্ট সিরিজের লড়াইয়ে। দুই ম্যাচের সেই সিরিজ আবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। এখন পর্যন্ত কোনো পয়েন্টের দেখা না পাওয়া লঙ্কানদের জন্য এই সিরিজও বিশেষ গুরুত্বপূর্ণ। 

হয়তো এ কারণেই সফরের মাঝপথে লঙ্কান ক্রিকেটে এসেছে বড় পরিবর্তন। দেশটিতে নতুন বোলিং কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে পাকিস্তানের কিংবদন্তি পেসার আকিব জাভেদকে। মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই সাবেক তারকা বোলারকে দলে নিয়েছে শ্রীলঙ্কা। 

শনিবার এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে তারা। আপাতত স্বল্প মেয়াদে নিয়োগ পেয়েছেন এই পেসার। জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত মাদুশাঙ্কা-কুমারাদের কোচ থাকবেন আকিব জাভেদ। আসরের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বাড়তে পারে চুক্তির মেয়াদ। 

পাকিস্তানের একমাত্র বিশ্বকাপজয়ী ১৯৯২ সালের স্কোয়াডে ছিলেন আকিব জাভেদ। ক্যারিয়ারে ১৬৩ ওয়ানডে ও ২২ টেস্ট খেলে ২৩৬ উইকেট শিকার করেছেন। খেলোয়াড় জীবনের ইতি টানার পর পাকিস্তান, আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাতসহ একাধিক দলকে কোচিং করিয়েছেন তিনি। 

বলার মতো সাফল্যের অভাব নেই এখানেও। তার অধীনে আরব আমিরাত ওয়ানডে ও টি-টোয়েন্টির স্ট্যাটাস অর্জন করে। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ পায়।

২০০৪ সালে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল বিশ্বকাপ জেতে তার কোচিংয়ে। বোলিং কোচের দায়িত্ব নিয়ে পাকিস্তান জাতীয় দলকে ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততেও ভ‚মিকা রাখেন আকিব জাভেদ। বর্তমানে তিনি পিএসএলের দল লাহোর কালান্দার্সের কোচ। 
 

Link copied!