• ঢাকা
  • শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫
মেয়েদের বিশ্বকাপ

বাছাইপর্ব শ্রীলঙ্কা থেকে জিম্বাবুয়ে  


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১, ০৬:৩২ পিএম
বাছাইপর্ব শ্রীলঙ্কা থেকে জিম্বাবুয়ে  

মেয়েদের ওয়ানডে ২০২২ বিশ্বকাপের বাছাই পর্ব এই বছরের শেষের দিকে অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের তিনটি স্থান নির্ধারণ করার ভেন্যু শ্রীলঙ্কার পরিবর্তে হবে জিম্বাবুয়েতে। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ঘোষণা করেছে যে, হারারেতে ২১ নভেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে দশ দলের টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে।

২০২০ সালের জুলাই মাসে শ্রীলঙ্কায় বাছাই পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারীর কারণে স্থগিত হয়েছিল টুর্নামেন্টটি। বিশ্বকাপের মূল ম্যাচগুলো অনুষ্ঠিত হবে নিউজিল্যান্ডে। 

বিশ্বকাপের টিকিট পাওয়ার জন্য লড়াইয়ে নামবে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এ পাঁচ দল থেকে তিনটি দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। বাকি দুইটি দল পরবর্তী আইসিসি মহিলা চ্যাম্পিয়নশিপে তাদের স্থান নিশ্চিত করবে।

বিশ্বকাপের বাকি পাঁচ দল থাকবে যারা ২০১৯ সালে আঞ্চলিক কোয়ালিফায়ার প্রতিযোগিতা জিতেছে। আফ্রিকা চ্যাম্পিয়ন জিম্বাবুয়ে, এশিয়া থেকে থাইল্যান্ড, এশিয়া পূর্ব-প্রশান্ত মহাসাগরীয় থেকে পাপুয়া নিউ গিনি, ইউরোপ বিজয়ী নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র চ্যাম্পিয়ন হিসেবে আমেরিকা খেলবে বিশ্বকাপে। 

জিম্বাবুয়ে ক্রিকেটের তাভেংওয়া মুকুহলানি তাদের দেশে বাছাই পর্ব আয়োজনের জন্য আইসিসিকে ধন্যবাদ জানিয়ে বলেন, "আমি আইসিসিকে আন্তরিক ধন্যবাদ জানাতে চাই যে তারা আমাদের আইসিসি মহিলা ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্ব ২০২১ আয়োজনের সুযোগ করে দিয়েছে।"

মুকুহলানি আরও বলেন, "এই মর্যাদাপূর্ণ ইভেন্টকে অত্যন্ত জাঁকজমক, প্রাণবন্ততা, বৈচিত্র্য এবং গৌরবে সঙ্গে উদযাপন করবো। এটিকে অন্যন্য ইভেন্ট হিসেবে আয়োজন করতে আমরা কোন কিছুর কমতি রাখবো না। আশা করছি আমাদের উপর সবার আস্থা থাকবে। আপনি নিশ্চিন্ত থাকতে পারেন আমরা হতাশ হবো না। আমরা জিম্বাবুয়ে জাতিকে এবং ক্রিকেট খেলাকেও হতাশ করব না।"

Link copied!