• ঢাকা
  • রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১, ৪ শাওয়াল ১৪৪৫

মাইক্রোসফটের যে সিদ্ধান্তে অচল হয়ে যাবে ২৪ কোটি কম্পিউটার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩, ০৫:১৫ পিএম
মাইক্রোসফটের যে সিদ্ধান্তে অচল হয়ে যাবে ২৪ কোটি কম্পিউটার
ছবি: সংগৃহীত

২০২৫ সালের অক্টোবরে উইন্ডোজ ১০-এর সাপোর্ট বন্ধ করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। সে হিসেবে উইন্ডোজ ১০-এর আপডেটও বন্ধ হয়ে যাবে। এর ফলে ফলে নিষ্ক্রিয় হয়ে পড়বে প্রায় ২৪ কোটি কম্পিউটার। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্স জানায়, এতো বিশাল সংখ্যক কম্পিউটার নিষ্ক্রিয় হয়ে পড়লে তা থেকে প্রায় ২৮ কোটি কিলোগ্রাম ই-বর্জ্য তৈরি হবে। যা প্রায় ৩ লাখ ২০ হাজার গাড়ির সমান।

সাপোর্ট বন্ধ হয়ে গেলেও যে কম্পিউটার বা ল্যাপটপে এ অপারেটিং সিস্টেম রয়েছে, সেগুলো সঙ্গে সঙ্গেই বন্ধ হয়ে যাবে না। তবে সেই কম্পিউটারে আর কোনো সিকিউরিটি আপডেট আসবে না। যার কারণে এই সিকিউরিটি আপডেট কমতে কমতে ডিভাইসগুলো বাতিল হয়ে যাবে।

তবে বার্ষিক নির্দিষ্টটাকা বিনিময়ে মাইক্রোসফট ২০২৮ সালের অক্টোবর পর্যন্ত উইন্ডোজ-১০ ডিভাইসে সিকিউরিটি আপডেট দিয়ে যাবে। এরপর মাইক্রোসফট এসকল কম্পিউটার বা ল্যাপটপে আর সিকিউরিটি আপডেট দেবে না।

চার বছর ধরে সিকিউরিটি আপডেটের জন্য যে পরিমাণ অর্থ খরচ হবে, তার সঙ্গে আরও কিছুটা পরিমাণ অর্থ যোগ করলে হয়ত নতুন ডিভাইসও কিনে ফেলা যাবে।

মাইক্রোসফট অচল হয়ে যাওয়া ডিভোইসগুলো পরিবেশের ওপর কী প্রভাব ফেলবে তার সম্পর্কে কোনো মন্তব্য করেনি।

নভেন ম্যাগনেটিক্সের চিফ কমার্শিয়াল অফিসার পিটার আফিউনি বলে, “অচল হয়ে যাওয়া ডিভাইসগুলোর চুম্বকগুলোকে বৈদ্যুতিক যানবাহন এবং বায়ু টারবাইনের মতো টেকসই প্রযুক্তিতে ব্যবহারের মাধ্যমে বিদ্যুতের ক্রমবর্ধমান বৈশ্বিক চাহিদা মেটাতে সাহায্য করবে।” 

Link copied!