• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫

সাবেক রাষ্ট্রদূত এম খায়রুজ্জামান মালয়েশিয়ায় গ্রেপ্তার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২২, ০৪:১২ পিএম
সাবেক রাষ্ট্রদূত এম খায়রুজ্জামান মালয়েশিয়ায় গ্রেপ্তার

মালয়েশিয়ায় বাংলাদেশের সাবেক হাইকমিশনার এম খায়রুজ্জামানকে গ্রেপ্তার করেছে দেশটির অভিবাসন পুলিশ। এক দশকেরও বেশি সময় ধরে তিনি মালয়েশিয়ায় শরণার্থী হিসেবে বসবাস করছিলেন বলে অভিযোগ ওঠেছে।

বুধবার (৯ ফেব্রুয়ারি) সকালে কুয়ালালামপুরের আমপাংয়ে নিজ বাসা থেকে খায়রুজ্জামানকে গ্রেপ্তার করে দেশটির পুলিশ।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জাইনুদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানিয়েছেন দেশটির একটি সংবাদপত্র দি স্টার।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “প্রক্রিয়া মেনেই সাবেক এই রাষ্ট্রদূতকে গ্রেপ্তার করা হয়েছে।”

এদিকে সংবাদপত্র দি স্টার- এর রিপোর্ট অনুযায়ী, বুধবার (৯ ফেব্রুয়ারি) খায়রুজ্জামানকে গ্রেপ্তার করা হয়। যিনি ১০ বছরের বেশি সময় ধরে মালয়েশিয়াতে অবস্থান করছিলেন।

১৯৭৫ সালের জাতীয় চার নেতা হত্যা মামলায় জড়িত সন্দেহে সাবেক সেনা কর্মকর্তা খায়রুজ্জামান অভিযুক্ত ছিলেন।

১৯৭৫ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চাকরি পাওয়ার পরে তিনি মিশর ও ফিলিপিনস এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগে কর্মরত ছিলেন।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে তাকে অবসরে পাঠানো হয় এবং গ্রেফতার করা হয়।

২০০৩ সালে বিএনপি সরকারের আমলে তিনি চাকরিতে মহাপরিচালক হিসেবে পুনর্বহাল হন। পরের বছর নির্দোষ বলে রায় দেয় এবং ২০০৫ সালে তিনি মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন। পরে ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে মালয়েশিয়াতে রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর তাকে ডেকে পাঠানো হলে তিনি বিপদ আঁচ করতে পেরে কুয়ালালামপুরে জাতিসংঘ উদ্বাস্তু কার্ড সংগ্রহ করেন এবং ওই সময় থেকে তিনি মালয়েশিয়াতে অবস্থান করছিলেন।
 

Link copied!