• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ভূমিকম্পের ৪০ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে বাংলাদেশিকে জীবিত উদ্ধার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩, ০৮:৫০ এএম
ভূমিকম্পের ৪০ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে বাংলাদেশিকে জীবিত উদ্ধার

তুরস্কে ভূমিকম্পের প্রায় ৪০ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে বাংলাদেশি এক শিক্ষার্থীকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া ওই শিক্ষার্থীর নাম গোলাম সাঈদ রিংকু। তিনি তুরস্কের দক্ষিণাঞ্চলের একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতেন।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় রাত ৯টায় তাকে উদ্ধার করা হয়।

তুরস্কের আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস সূত্র জানিয়েছে, উদ্ধারের পর রিংকু শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছে। তিনি কাহরামানমারসের একটি হাসপাতালে ভর্তি আছেন।

এর আগে সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে ভূমিকম্পের পর তার মোবাইল ফোন বন্ধ ছিল। পরিচিতজনেরা কেউ তার খোঁজ পাচ্ছিলেন না। পরে গোলাম সাঈদ রিংকুর পরিবার বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করে।

গোলাম সাঈদ রিংকু বগুড়ার এপিবিএন স্কুল অ্যান্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করে ২০১৫ সালে স্কলারশিপ নিয়ে পড়তে যান তুরষ্কে। লেখাপড়া শুরু করেন কারামানমারাস বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগে। পাশাপাশি পার্ট টাইম চাকরি করতেন সেখানে।

তুরস্কের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খাহরামানমারাসে বসবাস করতেন রিংকু। রিংকু যে ভবনে বাস করতেন ভয়াবহ ভূমিকম্পে পুরোপুরি বিধ্বস্ত হয় বহুতল ভবনটি। এরপর থেকেই রিংকুর কোন খোঁজ পাচ্ছেনা তার বন্ধুরা। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রিংকুর নিখোঁজের খবর আসে তার স্বজনদের কাছে।

Link copied!