• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

স্বস্তি দিচ্ছে শীতকালীন সবজি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২, ১১:৪০ এএম
স্বস্তি দিচ্ছে শীতকালীন সবজি

কয়েকমাস ধরেই ঊর্ধ্বমুখী নিত্য পণ্যের বাজার। চাল-ডাল-তেল থেকে শুরু করে মাছ-মাংসের মূল্যবৃদ্ধিতে নাকাল সাধারণ মানুষ। এর মধ্যে শীতকালীন সবজি কিছুটা স্বস্তি এনেছে বাজারে। মৌসুমের শুরুতে শীতকালীন সবজির আমদানি থাকায় দামেও প্রভাব পড়েছে তার। পাশাপাশি ব্রয়লার মুরগির দামও কমেছে কিছুটা। তবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম এখনও চড়া।

শুক্রবার (২৫ নভেম্বর) সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, শীত আসায় বাজারে বেড়েছে সবজির সরবরাহ। ফলে কমতে শুরু করেছে সব ধরনের সবজির দাম।

বাজার ঘুরে দেখা গেছে, গাজর বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে, টমেটোর ৯০ থেকে ১০০  টাকা। এছাড়া অন্য প্রায় সব সবজির দাম এক সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে। বাজারে এখন বেগুন প্রতিকেজি ৫০ থেকে ৬০ টাকা, কাঁচা মরিচ ৩০ থেকে ৪০ টাকা, ফুলকপি বিক্রি হচ্ছে প্রতি পিস ৩০ থেকে ৪০ টাকা। শিম কেজি ৪০ টাকা, পেঁপে ২০ টাকা, শসা ৬০ টাকা, আলু ৩০ টাকা, পটল ৫০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, করলা ৬০ টাকা, লাউ আকার ভেদে ৫০ থেকে ৬০ টাকা, চালকুমড়া ৪০ টাকা, বরবটি ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারের মুরগির ব্যবসায়ী মো. আমজাদ হোসেন বলেন, গত সপ্তাহের তুলনায় বাজারে সোনালি মুরগির দাম কমেছে। কেজিতে ১৫ টাকা কমে ২৬০ থেকে ২৭০ টাকায় বিক্রি হচ্ছে। সঙ্গে কমেছে ব্রয়লার মুরগির দামও। ১৬০ টাকা থেকে দাম কমে বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

নিত্যপণ্যের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে ভোজ্য তেল, আটা, ময়দা, ডাল, রসুনসহ বেশ কিছু আমদানি পণ্যের দাম। চিনি বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১১০ টাকা। সয়াবিন তেল লিটার বিক্রি হচ্ছে ১৯০ টাকা।

মাছ বাজার ঘুরে দেখা গেছে, রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে কাতল মাছ। শিং ও টাকি মাছের কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩৫০ টাকা। শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকা। তেলাপিয়া ও পাঙ্গাশ মাছের কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা। এক কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১২০০ টাকা। ছোট ইলিশ মাছের কেজি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা। নলা মাছ বিক্রি হচ্ছে ১৭০ থেকে ২০০ টাকা কেজি। চিংড়ি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকা কেজি। সপ্তাহের ব্যবধানে মাছের দামেও আগের বাড়তি দামের তেমন পরিবর্তন আসেনি। গরুর মাংস আগের সপ্তাহের মতই ৭০০ থেকে ৭৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

Link copied!