• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

সবজির বাজারে শীতের স্বস্তি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩, ০৮:০৪ পিএম
সবজির বাজারে শীতের স্বস্তি
সবজির বাজারে শীতের স্বস্তি। ছবি : সংবাদ প্রকাশ

শীতের প্রভাবে রাজধানীর বাজারগুলোতে সবজির দাম স্বাভাবিক রয়েছে। তবে সপ্তাহের ব্যবধানে বেড়েছে মুরগির ডিমের দাম। প্রকারভেদে প্রতি ডজনে বেড়েছে ১০ টাকা। ডিম বিক্রেতার দাবি, সরবরাহ স্বাভাবিক না থাকায় মূল্যের এই পরিবর্তন।

শুক্রবার (১৫ ডিসেম্বর) কারওয়ান বাজারে মুরগির লাল ডিম প্রতি ডজন বিক্রি হয়েছে ১৩০ টাকায় এবং সাদা ডিম ১২০ টাকায়। গত সপ্তাহে মুরগির লাল ডিমের দাম ছিল ১২০ টাকা ও সাদা ডিম ১১০ টাকা ডজন। সপ্তাহের ব্যবধানে হাঁসের ডিম প্রতি ডজনে ২০ টাকা কমে বিক্রি হচ্ছে ১৯০ টাকায়।

অন্যদিকে, এ দিন সবজির দোকানে শিম প্রতি কেজি বিক্রি হয়েছে ৫০ টাকা। প্রতি কেজি টমেটো ৮০ টাকা, বেগুন ৪০ টাকা, আলু ৬০ টাকা, কাঁচা কলা ২০ টাকা (প্রতি হালি), মুলা ২০ টাকা, শালগম ৩০ টাকা, কাঁচামরিচ ৭০ টাকা, ফুলকপি ২০/৩০ (আকার ভেদে প্রতি পিস), বাঁধাকপি ৩০ টাকা (প্রতি পিস), ধনেপাতা ৪০ টাকা, করলা ৫০ টাকা, কচু লতি ৫০ টাকা, শসা ৪০ টাকা এবং পটল প্রতি কেজি বিক্রি হয়েছে ৪০ টাকা।

ক্রেতারা বলছেন, সবজির দামে স্বস্তি ফিরলেও অন্যান্য পণ্যে স্বস্তি ফিরছে না।

কথা হয় সিদ্দিক নামের একজন ক্রেতার সঙ্গে। তিনি বলেন, “গত সপ্তাহে বেগুনের দাম ছিল ৩০ টাকা। আজকে ৪০ টাকা কিনলাম। তাছাড়া নতুন আলু ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে। মৌসুমের সময় এই আলু ৩০ থেকে ৪০ টাকা, টমেটোর দাম ৮০ টাকা না হয়ে ৫০ টাকা। এসব দামে বিক্রি সবজি বিক্রি হলে আমাদের মতো মানুষদের জন্য ভালো হয়।”

মগবাজার থেকে আসা উজ্জ্বল বলেন, “বাজারে পেঁয়াজের দাম হঠাৎ করেই বেড়ে গেল। সবজির দাম একটু কম ঠিক আছে। ডিমের দাম বেড়ে গেছে। একটা বাড়ছে তো আরেকটা কমছে। এটাকে স্বস্তি বলা যায় না। সব জিনিসের দাম ক্রয় করার পরিস্থিতি থাকলে সেটাকে স্বস্তি বলবো।”

সবজি বিক্রেতা নজরুল ইসলাম বলেন, “বাজারে সবজির সরবরাহ ভালো থাকলে, কম দামে বিক্রি করা যায়। কয়েকটা সবজির দাম আজকে একটু বেশি। বেগুন ১০ টাকা বাড়ছে। এই সবজি বাজারে আজকে সরবরাহ কম। তাই দাম বাড়ছে। অন্যান্য সবজির দাম কম আছে।”  

ডিম বিক্রেতা মজিবর রহমান বলেন, “এই সপ্তাহে ডিমের সরবরাহ কম থাকায় দাম একটু বেড়েছে। তবে হাঁসের ডিমের দাম ২০ টাকা কমেছে। দাম বাড়লেও বিক্রি ঠিকই আছে।”
 

Link copied!