• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

রিজার্ভ আবার ৩০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১০, ২০২৩, ০১:৩০ পিএম
রিজার্ভ আবার ৩০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আবার ৩০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। এক দিন আগেও রিজার্ভের পরিমাণ ছিল ২৯ দশমিক ৭৮ বিলিয়ন ডলার। বর্তমানে তা ৩ হাজার ৩৬ কোটি ডলারে উন্নীত হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, আকুর বিল পরিশোধের পর রিজার্ভ ৩০ বিলিয়ন ডলারের নিচে নেমে গিয়েছিল, কিন্তু বিদেশ থেকে ডলার আসায় রিজার্ভ আবার ৩০ বিলিয়ন ছাড়িয়েছে।

মেজবাউল হক বলেন, “আমরা বিশ্বের যে সংস্থাগুলো থেকে ঋণ সহায়তা চেয়েছি, ইতিমধ্যে বিশ্বব্যাংকের ঋণ সহায়তা পেয়েছি। এখনো যেসব সংস্থা থেকে আমরা ঋণ সহায়তা পাইনি, আশাবাদী খুব শিগগিরই তাদের থেকেও ঋণ সহায়তা পাব।”

বাংলাদেশ ব্যাংক আশাবাদী সংস্থাগুলো থেকে ঋণ সহায়তা পেলে জুন শেষে দেশের রিজার্ভের পরিমাণ থাকবে ৩২ বিলিয়ন ডলার। দাতা সংস্থা আইএমএফের শর্তের আলোকে জুনভিত্তিক দেশের নিট রিজার্ভ পরিপূর্ণ থাকবে।

আইএমএফ মার্চে ২২ দশমিক ৯৪৭ বিলিয়ন ডলার নিট রিজার্ভ রাখার ফ্লোর নির্ধারণ করেছিল। আগামী জুনে এই ফ্লোর বাড়িয়ে ২৪ দশমিক ৪৬২ বিলিয়ন ডলারে উন্নীত করার শর্ত রয়েছে সংস্থাটির। সেপ্টেম্বরে নীট রিজার্ভের পরিমাণ বাড়িয়ে ২৫ দশমিক ৩১৬ বিলিয়ন ডলার এবং ডিসেম্বরে ২৬ দশমিক ৪১১ বিলিয়ন ডলারের ফ্লোর করে দিয়েছে আইএমএফ।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক ৭ মে সাংবাদিকদের সঙ্গে প্রেস ব্রিফিংয়ে বলেন, “বিভিন্ন দেশের সঙ্গে একাধিক চুক্তি হয়েছে। এই চুক্তি অনুযায়ী, বিদেশি ঋণ পেলে আইএমএফের শর্ত অনুযায়ী জুন শেষে নিট রিজার্ভ রাখা যাবে।”

জানা যায়, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের কাছে ৪০০ মিলিয়ন ডলার, জাইকার কাছে ৩২০ কোটি ডলার এবং কোরিয়ার কাছে ১০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা চেয়েছে সরকার, যা আগামী জুনের মধ্যেই পাওয়ার চেষ্টা করছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। এসব ঋণ পাওয়া গেলে জুনের মধ্যে রিজার্ভে বাড়তি ১ বিলিয়ন ডলার যোগ হবে। 

Link copied!