• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচনের অজুহাতে বেড়েছে সবজির দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ০২:৫৭ পিএম
নির্বাচনের অজুহাতে বেড়েছে সবজির দাম
বাজারে বেড়েছে সবজির দাম। ছবি : সংবাদ প্রকাশ

রাজধানীতে ৩ দিনের ব্যবধানে সবজির দামে পরিবর্তন এসেছে। প্রকারভেদে বেড়েছে ৫ থেকে ১৫ টাকা পর্যন্ত। ব্যবসায়ীরা বলছেন, নির্বাচনকে ঘিরে বাজারে সবজির সরবরাহ কমেছে। তাই বেড়েছে দাম।

সোমবার (৮ জানুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারে প্রতি পিস ছোট আকারের (প্রায় দেড় কেজি) মিষ্টি কুমড়া বিক্রি হয়েছে ৮০ টাকা এবং ফুলকপি ও বাঁধা কপি ৪০ থেকে ৫০ টাকায়। এ ছাড়া এ দিন বাজারে প্রতি কেজি গাজর ৫০, শিম ৬০ থেকে ৮০, মুলা ৪০, কাঁচা মরিচ ৮০, করলা ১২০, পেঁপে ৫০, বেগুন ৮০, ব্রোকলি ৪০, নতুন আলু ৬০ থেকে ৭০ এবং প্রতি কেজি শালগম বিক্রি হচ্ছে ৫০ টাকায়।

এদিকে ৩ দিন আগে বাজারে মিষ্টি কুমড়া বিক্রি হয়েছে ৬৫ থেকে ৭০ টাকায়।  ফুলকপি ও বাঁধাকপি ৩০ থেকে ৩৫, গাজর ৪০, শিম ৫০, মুলা ২৫, কাঁচা মরিচ ৭০, করলা ৭০ থেকে ৮০, পেঁপে ৩০, বেগুন ৫০, ব্রোকলি ৮০, নতুন আলু ৬০ এবং শালগমের দাম ৩০ থেকে ৩৫ টাকার মধ্যে বিক্রি হয়েছে।

ক্রেতারা বলছেন, নির্বাচনের অজুহাতে সবজির দাম বৃদ্ধি মোটেও কাম্য নয়।

সবজি ক্রেতা মিজানুর রহমান বলেন, “আজকে সবজি দাম বেশি। অনেকক্ষণ থেকেই বাজার ঘুরছি। এখন দেখা যাক কতটুকু কেনা যায়। দাম বেশির কারণে হয়তো ১ কেজির জায়ায় হাফ কেজি (৫০০ গ্রাম) কিনব। সবজির দামটা কমানো দরকার।”

শাহজাহান নামের আরেক ক্রেতা বলেন, “সবজি দাম বেশি হওয়ার কারণে সবজি আজকে কিনতে পারি নাই। সবজি জায়গায় মাছ কিনছি। এই মাছ তিন বেলা খেতে পারবো। কিন্তু সবজি খেতে পারি না। এখন শীতের সময়। সবজি বেশি আসে। কিন্তু ভোটের অজুহাত দিয়ে দাম বাড়ায় দিছে।”

মোতালেব নামের এক সবজি বিক্রেতা বলেন, “গত দুই থেকে তিন দিনের ব্যবধানে বাজারে সবজির দাম বেড়েছে।  সবজির গাড়ি ভালো মতো না আসায় দামটা বাড়তির দিকে।  সবজির সরবরাহ বাড়লে দাম কমে যাবে। ভোটের কারণে গাড়ি ঠিকমতো আসতে পারে নাই। এজন্যই হয়তো দাম বাড়ছে।”

শাহবদ্দিন নামের আরেক ব্যবসায়ী বলেন, “আমরা পাইকারদের কাছ থেকে কিনে তারপর খুচরা বিক্রি করি। ভোটের জন্য নাকি গাড়িও ঠিকমতো আসে না। তাই বাজারে দাম বেশি।”

সবজি ব্যবসায়ী মাসুদ বলেন, “এই সবজি কালকে আসছে। আর কালকে সবজি কম আসায় দাম বেশি। প্রকারভেদে সবজির দাম প্রায় ৫ থেকে ১৫ টাকা পর্যন্ত বাড়ছে।”

Link copied!