• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ঈদের আগে আরেক দফা বাড়ল সেমাই চিনি দুধের দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩, ০৭:০৮ পিএম
ঈদের আগে আরেক দফা বাড়ল সেমাই চিনি দুধের দাম

ঈদের কেনাকাটায় এখন প্রধান পণ্য সেমাই-চিনি। চাহিদা বাড়ার সুযোগে এসব পণ্যের দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। তাই ঈদ পণ্যের বাজারের তালিকা ছোট করেছেন মধ্যবিত্তরা। কিন্তু ঈদের আগে সেই তালিকাতেও কাটছাঁট করতে হচ্ছে তাদের। কারণ আরেক দফা বেড়েছে ঈদ পণ্য হিসেবে পরিচিত সেমাই, চিনি, দুধ ও পোলাও চালের দাম।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, গত দুই সপ্তাহের ব্যবধানে চিনির দাম বেড়েছে কেজিতে ৫ থেকে ১৫ টাকা। গত বছরের তুলনায় চলতি বছর সেমাইয়ের দাম বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। গত বছর ২০০ গ্রাম ওজনের বিভিন্ন কোম্পানির সেমাইয়ের প্যাকেটের দাম ছিল ৩৫ থেকে ৪০ টাকার মধ্যে। যা এ বছর ৪৫ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। প্যাকেটজাত ঘিয়ে ভাজা সেমাইয়ের দাম ৯০-১০০ টাকা। যা আগে ২০ টাকা কম ছিল।

শুধু ব্র্যান্ডের নয়, একইভাবে খোলা সাদা সেমাইয়ের দাম কেজি প্রতি প্রায় ৪০-৫০ টাকা বাড়তি দেখা গেছে। গত বছর নন- ব্র্যান্ডের খোলা লাচ্ছা সেমাই প্রতি কেজি ৮০-৯০ টাকা পাইকারি দরে বিক্রি হয়েছিল। এবার সেই লাচ্ছার মূল্য ধরা হয়েছে ১২০-১৪০ টাকা। সেমাই, ফিরনি রান্নার অপরিহার্য অনুষঙ্গ গুঁড়ো দুধের বিক্রিও বেড়েছে। চাহিদা বাড়ায় বিক্রেতারাও গুঁড়া দুধের দাম বাড়িয়ে দিয়েছে।

সেমাই ও গুঁড়া দুধ কিনতে আসা সাইফুল ইসলাম সংবাদ প্রকাশকে বলেন, “সেমাইসহ বিভিন্ন মিষ্টান্ন বানাতে দুধের প্রয়োজন হয়। তাছাড়া রাজধানীতে খাঁটি তরল দুধ সচরাচর পাওয়া যায় না, তাই গুঁড়া দুধের ওপরই ভরসা করতে হয়।”

একই স্থানের বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ডানো প্রতি কেজি ৬৫০ টাকায় বিক্রি হয়েছে, যা এক মাস আগে বিক্রি হয়েছে ৬২০ টাকা। প্রতি কেজি ডিপ্লোমা গুঁড়া দুধ বিক্রি হয়েছে ৬৫০ টাকা, যা এক মাস আগে ৬৩০ টাকায় বিক্রি হয়েছে।

চিনি কিনতে আসা হাফিজ উদ্দিন সংবাদ প্রকাশকে বলেন, “রমজানজুড়ে চিনির দাম বাড়তির দিকে ছিল। সপ্তাহের ব্যবধানে ঈদকে কেন্দ্র করে ব্যবসায়ীরা আরেক ধাপ চিনির দাম বাড়িয়েছে।”

কারওয়ান বাজারের মুদি ব্যবসায়ী জাহাঙ্গীর হোসেন সংবাদ প্রকাশকে বলেন, “এবার কাঁচামালের দাম অনেক বেশি। সেমাই তৈরির জন্য ব্যবহৃত ময়দা, তেলসহ অন্য উপকরণের দাম বেড়েছে। যার প্রভাব পড়েছে সেমাইয়ের দামে।”

কারওয়ান বাজারের আরেক ব্যবসায়ী সংবাদ প্রকাশকে বলেন, “ম্যাগি নুডলস ১২ প্যাকেটের বক্স ২০০ টাকা থেকে বেড়ে ২১৫ টাকা হয়েছে। মি. নুডলস ১৬ প্যাকেটের বক্স ২৫০ টাকা থেকে বেড়ে ২৮০ টাকা হয়েছে। সব কোম্পানির গুঁড়া দুধের দাম বেড়েছে। এক কেজি ডানো পুষ্টি ৫৪০ টাকা থেকে বেড়ে ৫৬০ টাকা হয়েছে।”

Link copied!