• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

নতুন মুদ্রানীতি ঘোষণা আজ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১৮, ২০২৩, ১১:১১ এএম
নতুন মুদ্রানীতি ঘোষণা আজ

চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। রোববার (১৮ জুন) বিকেল ৩টায় বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে গভর্নর আব্দুর রউফ তালুকদার মুদ্রানীতি ঘোষণা করবেন।

নীতি সুদহার বাড়ানো, ৯ শতাংশ সুদহারের সীমা তুলে দিয়ে নতুন ব্যবস্থা চালু, অভিন্ন ধরে ডলার বিক্রিসহ কিছু ঘোষণা থাকছে।

জানা গেছে, মুদ্রানীতির কাঠামোতে পরিবর্তন এনে এবার ‘সুদহার টার্গেটিং’ মুদ্রানীতি ঘোষণা করা হবে। বিশ্বব্যাপী বর্তমানে চার ধরনের লক্ষ্যমাত্রাভিত্তিক মুদ্রানীতি প্রচলতি আছে। সুদহার, মূল্যস্ফীতি, মুদ্রা সরবরাহ এবং বিনিময় হার টার্গেটিং। বাংলাদেশ ব্যাংক এতদিন ‘মূল্যস্ফীতি টার্গেটিং’ মুদ্রানীতি প্রণয়ন করে আসছিল। তবে আইএমএফের পরামর্শে এবার ‘সুদহার টার্গেটিং’ মুদ্রানীতি দেওয়া হবে।

সংশ্লিষ্টরা জানান, মুদ্রানীতি বা মুদ্রা ব্যবস্থাপনার অন্যতম লক্ষ্য থাকে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও প্রবৃদ্ধি অর্জন। আগামী অর্থবছরের বাজেটে সরকার মূল্যস্ফীতি ৬ শতাংশ এবং সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক এবার প্রবৃদ্ধির লক্ষ্য অর্জনের চেয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে জোর দেবে। আর এ জন্য ৯ শতাংশ সুদহারের সীমা তুলে দিয়ে নতুন ব্যবস্থা চালু হতে যাচ্ছে। নতুন ব্যবস্থায় গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ সুদহার ১০ শতাংশের আশপাশে থাকবে। যদিও এটিকে বাজারভিত্তিক ব্যবস্থা বলা হবে।

Link copied!