• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

জিম্মি করা বাংলাদেশি জাহাজের পিছু নিয়েছিল ইইউর জাহাজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৪, ২০২৪, ০১:৫০ পিএম
জিম্মি করা বাংলাদেশি জাহাজের পিছু নিয়েছিল ইইউর জাহাজ
‘এমভি আবদুল্লাহ’ চট্টগ্রামের কবির গ্রুপের মালিকানাধীন। ছবি : সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি জাহাজ সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি হওয়া এমভি আবদুল্লাহর পিছু নিয়েছিল বলে জানিয়েছে ইইউর সামুদ্রিক নিরাপত্তা বাহিনী। বুধবার (১৩ মার্চ) এক বিবৃতিতে এ কথা জানায় তারা। সংস্থাটি আরও জানায়, নাবিকেরা নিরাপদে আছেন।

ওই অঞ্চলে জলদস্যুদের দৌরাত্ম্য রুখতে ও চলাচলকারী জাহাজগুলোর নিরাপত্তায় ইইউ ‘অপারেশন আটলান্টা’ নামে অভিযান পরিচালনা করে। গতকাল ইইউর সামুদ্রিক নিরাপত্তা বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, এ অভিযানের আওতায় জিম্মি হওয়া বাংলাদেশি বাণিজ্য জাহাজটিকে অনুসরণ করতে একটি জাহাজ মোতায়েন করা হয়েছে।  

বাংলাদেশি জাহাজের জিম্মি হওয়ার খবর প্রথম জানায় যুক্তরাজ্যের সামরিক বাহিনী। তারা জানায়, জিম্মি হওয়ার সময় এমভি আবদুল্লাহ সোমালিয়ার রাজধানী মোগাদিসুর উপকূল থেকে ১ হাজার ১০০ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল।

মোজাম্বিকের রাজধানী মাপুতো থেকে সংযুক্ত আরব আমিরাতের হামরিয়ায় যাওয়ার পথে সোমালিয়ার ২০ জন সশস্ত্র জলদস্যু বাংলাদেশি জাহাজটি জিম্মি করেছে বলে জানিয়েছে ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি কোম্পানি।

‘এমভি আবদুল্লাহ’ চট্টগ্রামের কবির গ্রুপের মালিকানাধীন। গ্রুপটির সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেড এই জাহাজ পরিচালনা করছিল। জাহাজে থাকা ২৩ জন বাংলাদেশি নাবিক এখন জলদস্যুদের হাতে জিম্মি।

মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা দেড়টার দিকে ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুরা বাণিজ্য জাহাজ এমভি আবদুল্লাহর নিয়ন্ত্রণ নেয়। জাহাজটি মোজাম্বিক থেকে দুবাই যাচ্ছিল।
 

Link copied!