• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

‘কৃষকদের জন্য কৃষক লীগ প্রতিষ্ঠা করেছিলেন বঙ্গবন্ধু’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৩, ০৭:০২ পিএম
‘কৃষকদের জন্য কৃষক লীগ প্রতিষ্ঠা করেছিলেন বঙ্গবন্ধু’

বঙ্গবন্ধু এ দেশের সংখ্যাগরিষ্ঠ কৃষককে স্বীকৃতি দিয়ে বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ প্রতিষ্ঠা করেছিলেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী। তিনি বলেছেন, “এই কৃষক লীগের যে কতটা গুরুত্ব, তা কৃষক ও সাধারণ মানুষদের অনুধাবন করার জন্য অনুরোধ জানাচ্ছি।”

বুধবার (১৯ এপ্রিল) দুপুরে কৃষক লীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের আওয়ামী লীগ কার্যালয়ে ঈদ উপহার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মতিয়া চৌধুরী বলেন, “আজকে আমার বারবার মনে হয় যে, একসময় জমি বেশি ছিল মানুষ কম ছিল। কিন্তু দেশ খাদ্য ঘাটতির মধ্য দিয়ে যাচ্ছিল। শুধু তাই নয়, বারবার বন্যা, যুদ্ধের ক্ষত নিয়ে বঙ্গবন্ধু সামনের দিকে এগোনোর চেষ্টা করেছিলেন।”

তিনি আরও বলেন, “জাতির পিতার কন্যা শেখ হাসিনার দিক নির্দেশনা নিয়ে কৃষক সমাজকে সংঘটিত ও সংঘবদ্ধ করে আমাদের খাদ্য যে স্বয়ংসম্পূন্নতা অর্জন করেছি সেটাকে আরও বলীয়ান, আরও সমৃদ্ধশালী করাটাই হোক আজকে কৃষক লীগের শপথ। আমাদের দেশে কৃষকের যে শক্তি, যে উর্বর মাটি, আমাদের যে সহনশীল নেতৃত্ব, সেই নেতৃত্বে দেশকে এগিয়ে নিতে হবে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, “কৃষক ও কৃষিজীবীদের জন্য বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। খাদ্যের জন্য আমাদের বিশ্বের দ্বারে দ্বারে ঘুরতে হয় না। সার, বীজ, বিদ্যুতের জন্য বিএনপি-জামায়াত জোটের বিরুদ্ধে কৃষকদের সঙ্গে নিয়ে কৃষক লীগের আন্দোলন লড়াই সংগ্রামে শহীদ নেতৃবৃন্দের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।”

বিএনপিকে ইঙ্গিত করে নাছিম বলেন, “যারা বিদেশিদের কাছে নালিশ করে, বিদেশি পত্রিকায় কলাম লিখে দেশের বিরুদ্ধে মিথ্যাচার করে, সেই অশুভ শক্তির বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। কৃষক লীগ এ দেশের মানুষের প্রাণের সংগঠন। কৃষক লীগ মানুষের পাশে ছিল, আছে ও থাকবে। আমরা প্রত্যাশা করি কৃষক লীগ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত করতে ঐক্যবদ্ধভাবে কাজ করবে।”

কৃষক লীগের সভাপতি সমীর চন্দের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক উন্মে কুলসুম স্মৃতির সঞ্চালনায় অনুষ্ঠানে আওয়ামী লীগের কৃষিবিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হক সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুসহ কৃষক লীগের কেন্দ্রীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Link copied!