• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

‘ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ বন্ধ হওয়া প্রয়োজন’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ৩, ২০২৩, ০৬:৩২ পিএম
‘ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ বন্ধ হওয়া প্রয়োজন’

‘ডিজিটাল নিরাপত্তা আইন’ দেশের সকল নাগরিকের সুরক্ষার জন্য বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, “ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ অবশ্যই বন্ধ হওয়া প্রয়োজন।”

বুধবার (৩ মে) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন হলে ‘মানবাধিকার সংরক্ষণ ও গণতন্ত্র সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা‍‍` ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, “একজন সাংবাদিক, গৃহিণী, চাকরিজীবী, নারী, কৃষকের নিরাপত্তা দেওয়ার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন। তবে অবশ্যই এই আইনের অপপ্রয়োগ বন্ধ হওয়া প্রয়োজন। কারণে-অকারণে মামলা ঠুকে দেওয়া অবশ্যই বন্ধ হওয়া প্রয়োজন। এই ব্যাপারে আমি একমত। তবে এই আইনেরও প্রয়োজন আছে।”

গণমাধ্যমের বিকাশের সঙ্গে রাষ্ট্রের বিকাশ যুক্ত, গণমাধ্যমের স্বাধীনতার সঙ্গে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা, গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা, ন্যায়ভিত্তিক রাষ্ট্র ব্যবস্থা প্রতিষ্ঠা অতপ্রতোভাবে যুক্ত উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, “আমি মনে করি, একটি ন্যায়ভিত্তিক, জ্ঞানভিত্তিক, বিতর্কভিত্তিক বহুমাত্রিক সমাজ ব্যবস্থা বিনির্মাণের জন্য গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত থাকা প্রয়োজন। প্রধানমন্ত্রী তা করার চেষ্টা করেছেন। আমাদের দেশের গণমাধ্যম অনেক উন্নয়নশীল দেশের তুলনায় বেশি স্বাধীনতা ভোগ করে।”

স্বাধীনতা সঙ্গে দায়িত্বশীলতা যোগ করতে হয়। তাহলেই গণমাধ্যম সঠিকভাবে পরিচালিত হয়। যদি  স্বাধীনতার সঙ্গে দায়িত্বশীলতা না থাকে তাহলে অনেক ক্ষেত্রে সমাজ, রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয় বলে দাবি করেন হাছান মাহমুদ। তিনি বলেন,  “বর্তমান সরকারের আমলে গণমাধ্যমের ব্যাপক বিস্তৃত। এই বিস্তৃতির কারণে আজকে হাজার হাজার সাংবাদিক গণমাধ্যমে কাজ করছে। আওয়ামী লীগ সরকারের হাত ধরে অনুমোদন পাওয়া সমস্ত টেলিভিশনে প্রতিদিন রাতে টকশোতে সরকারের সমালোচনা হয়। সংবাদগুলোতেও সরকারকে নিয়ে আলোচনা-সমালোচনা হয়। এ ক্ষেত্রে সরকার কখনো হস্তক্ষেপ করে না। কারণ আমরা মুক্ত গণমাধ্যমে বিশ্বাস করি, গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করি।”

জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য জুলহাস আলমের সঞ্চালনায় ও ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনা সভায় জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব ভুঁইয়া, যুগান্তরের সম্পাদক সাইফুল আলম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল প্রমুখ বক্তব্য রাখেন। 

Link copied!