• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

যে কারণে যানজট কম ছিল আজ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩, ০৭:৪৩ পিএম
যে কারণে যানজট কম ছিল আজ

পবিত্র মাহে রমজান ও মহান স্বাধীনতা দিবসের টানা তিন দিনের ছুটির কবলে দেশবাসী। এতেই রাজধানীর রাস্তায় মানুষের চলাচল একেবারেই কম। এদিন সকালে থেকে কেউ রাজপথে আড্ডা দিচ্ছেন আবার কেউ পরিবার-পরিজন নিয়ে ঘুরতে বেড়িয়েছেন। যানবাহনের বাড়তি চাপ নেই কোথাও। বলতে গেলে এ যেন ঈদের ছুটির ন্যায় বাড়তি আমেজ।

রোববার (২৬ মার্চ) রাজধানীর যাত্রাবাড়ি-সায়েদাবাদ, গুলিস্তান, নিউ মার্কেট, সদরঘাট, মিরপুর, গাবতলী, ফার্মগেট, কাওরান বাজার, বাংলামটর, শাহবাগ এলাকা সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, কোনো ঝামেলা ছাড়াই রাস্তায় যাতায়াত করতে পারছেন পথচারীরা। কোনো ধরনের বেগ পেতে হচ্ছে না যাতায়াত করতে। সহজেই পাওয়া যাচ্ছে বাসের সিট।

রাজধানীর সায়েদাবাদ, গুলিস্তান ও কারওয়ান বাজার এলাকায় দেখা গেছে, রাস্তায় চলাচল করতে ট্র্যাফিক সিগন্যালে পড়তে হচ্ছে না।

মিরপুরের পল্লবী থেকে শিকড় পরিবহনে সায়েদাবাদ যাবেন শহিদুল ইসলাম নামের এক যাত্রী। তিনি বলেন, “প্রতিনিয়ত এ পথে যাতায়াত করি। মিরপুর থেকে সায়েদাবাদ যেতে দুই থেকে আড়াই ঘণ্টা সময় লাগে। আজ এক ঘণ্টায় আসলাম চলে আসলাম।”

শিকড় পরিবহনের ড্রাইভার ফজলু মিয়া বলেন, “একে তো রমজানের সঙ্গে সাপ্তাহিক ছুটির সঙ্গে যুক্ত হয়েছে স্বাধীনতা দিবসের ছুটি। সব মিলিয়ে টানা ছুটি থাকার কারণে চাকরিজীবীরা অনেকেই গ্রামের বাড়ি গেছেন। এ কারণে রাস্তায় অন্যান্য ছুটির দিনের চেয়ে রাস্তা বেশি ফাঁকা।”

মৎস্য ভবন ট্র্যাফিকের দায়িত্ব পালন করছেন পুলিশ কর্মকর্তা আফজাল হোসেন। তিনি বলেন, “অন্যান্য দিনে যানবাহনের চাপ সামাল দিতে হিমশিম খেতে হয়। আজ সেই চাপ নেই। সব দিক থেকেই খুব কম পরিমাণ বাস, রিকশা, প্রাইভেট কার, মোটরসাইকেল আসছে। ফলে আমরা অনেকটা আরামে দায়িত্ব পালন করছি।”

মৎস্য ভবনের মতো প্রায় সময় যানজট লেগে থাকে কারওয়ান বাজারের সার্ক ফোয়ারা মোড়ে। তবে এ মোড়েও পরিবহনের কোনো চাপ দেখা যায়নি। প্রায় ফাঁকা রাস্তায় কোনো ধরনের সিগন্যাল ছাড়াই গণপরিবহন, ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল, রিকশা, সিএনজি অটোরিকশা চলাচল করতে দেখা গেছে।

Link copied!