• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
তথ্যমন্ত্রীর শোক

‘সৃষ্টিকর্মের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন সালাহউদ্দিন জাকী’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩, ০২:৩৬ পিএম
‘সৃষ্টিকর্মের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন সালাহউদ্দিন জাকী’

চলচ্চিত্র নির্মাতা, বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক সৈয়দ সালাহউদ্দিন জাকীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) এক বার্তায় তিনি শোক প্রকাশ করেন।

হাছান মাহমুদ বলেন, “একাধারে চলচ্চিত্র নির্মাতা, কাহিনিকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও লেখক সৈয়দ সালাহউদ্দিন জাকী তার সৃষ্টিকর্মের মাঝে স্মরণীয় ও বরণীয় হয়ে থাকবেন।”

এছাড়াও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান তথ্যমন্ত্রী।

এর আগে সোমবার (১৮ সেপ্টেম্বর) রাত পৌনে ১২টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মারা যান সালাহউদ্দিন জাকী। গণমাধ্যমকে তাঁর মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। তার বয়স হয়েছিল ৭৭ বছর। ১৯৪৬ সালের ২৬ আগস্ট তিনি জন্মগ্রহণ করেন।

সৈয়দ সালাউদ্দিন জাকীর এক ছেলে ও এক মেয়ে কানাডায় থাকেন।

সৈয়দ সালাউদ্দিন জাকী কাহিনিকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও লেখক হিসেবে পরিচিত। ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত নিজের প্রথম চলচ্চিত্র ‘ঘুড্ডি’ দিয়ে দর্শকদের পাশাপাশি চলচ্চিত্র সমালোচকদেরও মন জয় করেন তিনি। এই সিনেমার জন্য তিনি শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এরপর ‘লাল বেনারসি’, ‘আয়না বিবির পালা’সহ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন। গত শতকের নব্বইয়ের দশকের শেষ দিকে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হিসেবেও কর্মরত ছিলেন তিনি।

Link copied!