• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

মুসলমানদের পিছিয়ে পড়ার কারণ বিশ্লেষণ করা প্রয়োজন : প্রধানমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ৩০, ২০২৩, ০৩:১৩ পিএম
মুসলমানদের পিছিয়ে পড়ার কারণ বিশ্লেষণ করা প্রয়োজন : প্রধানমন্ত্রী
ফাইল ছবি

মুসলিমদের গৌরবময় ঐতিহ্য ফিরিয়ে আনতে শিক্ষা-গবেষণায় বিনিয়োগ করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আরও বলেন, “মুসলমানদের পিছিয়ে পড়ার কারণ বিশ্লেষণ করা প্রয়োজন।”

মঙ্গলবার (৩০ মে) সকালে গাজীপুরে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ৩৫তম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ইসলামের সোনালি যুগে বিশ্বসভ্যতা, বিজ্ঞান, সাহিত্য, ইতিহাস, দর্শন, রসায়ন, গণিত, চিকিৎসা, জ্যোতির্বিদ্যা ও ভূগোলশাস্ত্রের বিভিন্ন শাখায় মুসলমানদের অবদান এক গৌরবময় ইতিহাস গড়ে তুলেছে। মুসলমানরা শৌর্য-বীর্য, জ্ঞান-বিজ্ঞান এবং সাহিত্য-সংস্কৃতিতে শ্রেষ্ঠত্ব দেখিয়েছে। সেই গৌরবময় ঐতিহ্যের অধিকারী মুসলমানরা কেন পিছিয়ে পড়ল, তা আমাদের বিশ্লেষণ করা প্রয়োজন।”

প্রধানমন্ত্রী বলেন, “নিজেদের মধ্যে কলহ, একে অপরের প্রতি সৌহার্দ্য এবং শ্রদ্ধার অভাব, জ্ঞান-বিজ্ঞানচর্চায় পিছিয়ে পড়াসহ নানা কারণে মুসলমানরা পিছিয়ে পড়েছে। এই সম্মান ফিরে পেতে মুসলমানদের আবার শিক্ষা-গবেষণায় বিনিয়োগ করতে হবে এবং বিজ্ঞান ও আধুনিক প্রযুক্তির উন্নয়ন করতে হবে।”

শেখ হাসিনা বলেন, “আমরাই দেশে প্রথম একটি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। পবিত্র কোরআনের ডিজিটাল ভার্সন তৈরি করেছি। বিনা মূল্যে পবিত্র কোরআনুল করিম বিতরণ করা হচ্ছে। ইমাম-মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্ট গঠন করা হয়েছে।”

সমাবর্তন অনুষ্ঠানে আরও বক্তব্যে রাখেন বাংলাদেশ সফররত ওআইসি মহাসচিব ও আইইউটির চ্যান্সেলর হিসেইন ব্রাহিম ত্বহা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। স্বাগত বক্তব্য দেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম।

Link copied!