• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

‘জনগণই সরকারের সবচেয়ে বড় শক্তি’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২২, ০২:৫০ পিএম
‘জনগণই সরকারের সবচেয়ে বড় শক্তি’

দেশবাসী সঙ্গে থাকলে করোনার মতো বিশ্বমন্দাও অতিক্রম করা যাবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, “জনগণই হচ্ছে আমাদের সবচেয়ে বড় শক্তি। তারা যতক্ষণ আমাদের সঙ্গে আছে, আমাদের চিন্তার কিছু নেই।”

মঙ্গলবার (১১ অক্টোবর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে তিনি এসব কথা বলেন। গণভবন থেকে ভার্চ্যুয়ালি শেরেবাংলা নগরের একনেক সম্মেলন কক্ষে যোগ দেন প্রধানমন্ত্রী।

প্রকল্প বাছাইয়ের ক্ষেত্রে সতর্ক থাকার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “যে প্রকল্প থেকে রিটার্ন আসবে, আমরা কিছু আহরণ করতে পারব, দেশের উন্নয়নে লাগাতে পারব, উন্নয়নের কাজে লাগবে, সে ধরনের প্রকল্পই আমরা গ্রহণ করব।”

তিনি বলেন, “আমাদের যে প্রকল্পগুলো আমরা হাতে নিচ্ছি, প্রত্যেকটা প্রকল্প গ্রহণের আগে আমাদের কাছে অনেক ধরনের প্রস্তাব আসে। অনেক আন্তর্জাতিক সংস্থাও প্রস্তাব নিয়ে আসে। সেখানে আমাদের যেটা করতে হবে, কোনো প্রকল্প বাস্তবায়ন করতে আমার দেশের মানুষের উপকার হবে, তার থেকে আমরা কিছু অর্জন করতে পারব, অহেতুক একটা প্রকল্প নিয়ে অনেকগুলো টাকা পেলাম দেখে সেখানে ঝাঁপ দেওয়ার দরকার নেই।”

প্রধানমন্ত্রী বলেন, “প্রতিটি নিত্যপ্রয়োজনীয় পণ্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার আওতার মধ্যে যাতে থাকে, সেই প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। তার জন্য যা যা করণীয়, সেটা আমরা করব। করোনা মহামারি থেকে ঘুরে না দাঁড়াতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্বজুড়ে যে মন্দা দেখা দিয়েছে, সে বিষয়ে সতর্ক থাকতে হবে।”

জনগণের সম্মিলিত শক্তিকে কাজে লাগানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “জনগণকে উদ্বুদ্ধ করে সেই জনগণকে কাজে লাগাতে হবে। যেভাবে আমরা করোনা মোকবিলা করেছি, ঠিক সেই একইভাবে যুদ্ধের সময় যে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে, যে ভয়াবহতা দেখা দিচ্ছে, এটা থেকে আমাদের দেশকে মুক্ত করতে হবে।”

তিনি আরও বলেন, “ঝড়ঝাপ্টা আমাদের আছেই। প্রাকৃতিক দুর্যোগ, মনুষ্যসৃষ্ট দুর্যোগ, এগুলো আমাদের সব সময় মোকাবিলা করতে হয়, করতে হবে। সেটা আমরা করতে পারব।”

Link copied!